হরিয়ানায় গোপাল ‘সহায়’ বিজেপির

হরিয়ানায় বিধানসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে আপাতত গোপাল কান্ডার দ্বারস্থ বিজেপি। হরিয়ানায় বিজেপি সরকার গড়তে ৬ বিধায়কের সাহায্য পেতে মরিয়া পদ্মশিবির। উঠতে, বসতে যে গোপাল কান্ডার বিরোধিতায় সরব হয়েছে বিজেপি, এখন সেই নির্দল বিধায়কেরই সাহায্যপ্রার্থী তারা। হরিয়ানায় জেজেপি প্রধান দুষ্মন্ত সিং চৌতালার জায়গায় এখন ‘কিং মেকার’ গোপাল কান্ডা। নরেন্দ্র মোদির নেতৃত্বেই রাজ্যে উন্নয়ন হবে বলেই সব নির্দল বিধায়কই গেরুয়া শিবিরকে সমর্থন করতে চাইছেন বলে জানিয়েছেন গোপাল।

শুক্রবার সকালেই হেলিকপ্টারে দিল্লি পৌঁছে যান হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টার। সেখানে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলছেন তিনি। সংখ্যাগরিষ্ঠতা না পেলেও জয়ী ৬ জন বিদ্রোহী বিধায়ক এবং আইএনএলডি, হরিয়ানা লোকহিত পার্টির বিধায়কদের সাহায্য নিয়ে সরকার গড়তে চলেছে বিজেপি। নবনির্বাচিত ১০ জন বিধায়ককে নিয়ে বৈঠক করেছেন খট্টর। সম্ভবত, শনিবারই রাজ্যপালের কাছে সরকার গঠনের দাবি জানাবেন তিনি। এদিকে, লোকহিত দলের প্রধানও গেরুয়া শিবিরকে সাহায্যের জন্য প্রস্তুত।

আরও পড়ুন – সিবিআই-এর নজরে সীমান্তে গরু পাচার

এই নতুন সমীকরণকে কটাক্ষ করে কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা বলেন, যাঁরা নৈতিকতার ধার ধারে না, তাঁদের সমর্থন নিয়েই ক্ষমতা দখল করতে চাইছে বিজেপি। ‌

এদিকে, হরিয়ানায় আইএনএলডি থেকে বেরিয়ে নতুন দল গড়া দুষ্মন্ত সিং চৌতালা পেয়েছেন দশটি আসন। বৃহস্পতিবার, ফল প্রকাশের পর মনে করা হয়, তিনিই হরিয়ানায় সরকার গঠনে ‘কি ফ্যাক্টর’ হয়ে উঠবেন। প্রথমে রাজনৈতিক মহলের ধারণা হয়, কংগ্রেসকেই সমর্থন জানাবে জেজেপি। কিন্তু বৃহস্পতিবারই দুষ্মন্ত সিং চৌতালা জানিয়ে দেন, যারা সরকার গড়তে পারবে, তাদেরই সমর্থন করবেন তিনি। সেক্ষেত্রে তিনি বিজেপির সঙ্গে যেতে পারেন বলে মত রাজনৈতিক মহলের। তিনি বিজেপিকে সমর্থন করলে, চিন্তামুক্ত হয় গেরুয়া শিবিরও। কিন্তু নিজের অবস্থান এখনও স্পষ্ট করেননি দুষ্মন্ত। এই পরিস্থিতিতে গোপালই সহায় গেরুয়া শিবিরের।

আরও পড়ুন – একজন প্রার্থীও পছন্দের নয়, এই প্রথমবার খেল দেখাল NOTA

Previous article‘স্বপ্নে ভালবেসে’ অন্তঃসত্ত্বা স্ত্রী! এমনও হয় না কি
Next articleফের চাঁদার জুলুমে আক্রান্ত ব্যবসায়ী