পৃথক রাষ্ট্র চেয়ে স্বাধীনতা ঘোষণা মণিপুরের! নাম জড়ানোয় স্তম্ভিত মহারাজা

মণিপুরের স্বাধীনতা ঘোষণা করে একটি প্রবাসী সরকার গঠন করা হচ্ছে। লন্ডনে সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানিয়েছেন ইয়ামবেন বীরেন ও নরেংবাম সমরজিত। শুরুতে এই ইস্যুতে মণিপুরের পূর্বতন মহারাজার সম্মতির কথা জানানো হয়েছিল। কিন্তু এর পরপরই এক ভিডিও বার্তায় এমন কাজের সঙ্গে নিজের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন মহারাজা লেইশেম্বা সানাজাওবা।

মণিপুরের পূর্বতন মহারাজা এক ভিডিও বার্তায় প্রবাসী সরকারের সঙ্গে নিজের দূরত্বের কথা জানিয়েছেন। ভিডিও বার্তায় তিনি বলেন, প্রবাসী সরকার গঠনের সঙ্গে সংশ্লিষ্ট ইয়ামবেন বীরেন ও নরেংবাম সমরজিতের অনুরোধে কিছু নথিপত্রে তিনি স্বাক্ষর করেছিলেন। কিছু গবেষণা কাজের অনুমতির জন্য ওই নথিপত্রে স্বাক্ষরের প্রয়োজন ছিল বলে জানিয়েছিলেন বীরেন ও সমরজিৎ। এর বেশি কিছু জানেন না বলে দাবি করেছেন মণিপুরের পূর্বতন মহারাজা।

ব্রিটেনে মণিপুরের প্রবাসী সরকার গঠনের দাবি করেছেন বীরেন ও সমরজিৎ। বীরেন নিজেকে এই প্রবাসী সরকারের মুখ্যমন্ত্রী ও সমরজিৎ নিজেকে বিদেশ মন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দাবি করছেন। প্রবাসী সরকারের নাম দেওয়া হয়েছে ‘দ্য মণিপুর স্টেট কাউন্সিল’। পূর্বতন মহারাজা লেইশেম্বা সানাজাওবা বলেছেন, এ ঘটনার খবর শুনে তিনি স্তম্ভিত এবং বিস্মিত হয়েছেন।

অন্যদিকে, মণিপুরের প্রবাসী সরকারের জন্য সমর্থন আদায়ে বীরেন ও সমরজিৎ রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে যাবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন। প্রবাসী সরকারের জন্য সমর্থন আদায়ের পর নাকি তাঁরা রাষ্ট্রপুঞ্জের
স্বীকৃতির জন্য আবেদন করবেন বলেও জানিয়েছেন।

Previous articleদূষণের জেরে আয়ু কমছে বাঙালির, কীভাবে জানেন?
Next articleএ কোন বেসুরো রাণু? ভিডিও প্রকাশ হতেই সমালোচনার ঝড় সোশ্যাল মিডিয়ায়! দেখুন ভিডিও