পরিসংখ্যান বলছে এগিয়ে ভারত

দিল্লির দূষণ নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে আম জনতা থেকে সকলেরই। এমনকি ক্রিকেট বিশেষজ্ঞদেরই মাথায় হাত পড়েছিল এই ভেবে যে, এই দূষণে কীভাবে অরুণ জেটলি স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-২০ ম্যাচ খেলবে ভারত ও বাংলাদেশ। তবে অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন বৃহস্পতিবার যে, ম্যাচ হবে রাজধানীতেই। তবে দূষণ নিয়ে যতটা চিন্তিত ক্রিকেটপ্রেমীরা, ম্যাচ নিয়ে কিন্তু ততটা চিন্তিত মোটেই নয়। উলটে সহজে টাইগার বধ করে জয়ধ্বজা ওড়াবে রোহিত অ্যান্ড কোম্পানি, এমনটাই মনে করছে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। মনে করার অবশ্য কারণ আছে। কারণ, পরিসংখ্যানও এমনটাই বলছে।

বাইশ গজে একাধিকবার বাংলাদেশকে ভারতের হাতে নাস্তানাবুদ হতে দেখা গিয়েছে। তার মধ্যে এবারে ভারত সফরে শেখ হাসিনার দল এসেছে দুই তারকা ক্রিকেটার ছাড়া। তামিম ইকবাল অনেক আগেই ব্যক্তিগত কারণে সরে গিয়েছিলেন। আর ম্যাচ গড়াপেটার প্রস্তাব গোপনের জেরে সাকিব আল হাসান তো আইসিসির শাস্তি পেয়েছেন। তাই পদ্মা পারের দেশ একটু ব্যাকফুটে এমনিতেই আছ্বে, তা বলাই যায়।

পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত একবারও ভারতীয় দলকে টি-২০ ম্যাচে হারাতে পারেনি বাংলাদেশ। সিরিজের প্রথম টি-২০ শুরুর ২৪ ঘণ্টা আগে এমন পরিসংখ্যান রোহিত শর্মার দলকে ভরসা দিতে পারে। অন্যদিকে, বাংলাদেশ সমর্থকদের জন্য এই পরিসংখ্যান নিতান্তই হতাশার।

আরও পড়ুন – সোমবার থেকেই মিলবে ইডেন টেস্টের টিকিট

দুই দেশের মধ্যে এখনও পর্যন্ত আটটি টি-২০ ম্যাচ খেলা হয়েছে। বলাই বাহুল্য, প্রতিবারই জয় পেয়েছে ভারতীয় দল। ভারতের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে মাত্র একটি টি-২০ ম্যাচ এখনও পর্যন্ত খেলা হয়েছে। ২০১৬ সালে বিশ্বকাপের গ্রুপ পর্বের সেই ম্যাচেও বাংলাদেশকে এক রানে হারিয়েছিল ভারতীয় দল।

ভারত ও বাংলাদেশ শেষবার মুখোমুখি হয়েছিল ২০১৮ সালের ১৮ মার্চ শ্রীলঙ্কায়। সেই ম্যাচে ভারচীয় দল জিতেছিল চার উইকেটে। দুই দেশের মধ্যে মুখোমুখি সাক্ষাতে সব থেকে বেশি রান করেছেন রোহিত শর্মা। আর সেই তিনিই এবার সোয়ম্যদের বিরুদ্ধে দলকে নেতৃত্ব দেবেন। বাংলাদেশের বিরুদ্ধে আটটি টি-২০ খেলেছেন রোহিত। ৩৫৬ রান করেছেন তিনি। গড় ৪৪.৫০। বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান রয়েছে শিখর ধাওয়ানের। ১৮৬ রান করেছেন তিনি। গড় ২৬.৫৭।

ভারতের বিরুদ্ধে সব থেকে সফল বাংলাদেশী বোলার সাব্বির রহমান। তবে এবার টি-২০ সিরিজে তিনিই দলে নেই। ভারতের বিরুদ্ধে আটটি টি-২০ ম্যাচে সব থেকে বেশি রান করেছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ১৬৫ রান করেছেন তিনি। গড় ৩৩। সুতরাং, সব মিলিয়ে বাংলাদেশের থেকে ভারতের পাল্লা বেশ ভারি, তা বলাই যায়। এখন ম্যাচের ফল পরিসংখ্যান অনুযায়ী হয় কিনা, সেটাই দেখার।

আরও পড়ুন – ব্যারেটো এবার মোহনবাগানের কোচ!