ভবিষ্যতে মোহনবাগানের কোচ হওয়ার স্বপ্ন দেখেন ব্যারেটো, ক্লাবে এসে নস্টালজিক সবুজ তোতা!

প্রায় ৭ বছর পর ফের মোহনবাগান মাঠে হোসে র‌্যামিরেজ ব্যারেটো। এবার অবশ্য ফুটবলার নয়, কোচের ভূমিকায় অবতীর্ণ সবুজ-মেরুন সমর্থকদের শীত-গ্রীষ্ম-বর্ষার ভরসা। তাঁকে নাগালে পেয়ে সমর্থকদের উল্লাস সেই আগের মতই, একফোঁটাও কমেনি আবেগ। আবেগপ্রবণ হয়ে গিয়েছিলেন ব্যারেটোও। তাই প্রত্যেকের সেলফির আবদার মেটালেন, দিলেন অটোগ্রাফও।

এদিন ভিকুনা এন্ড কোং-এর সঙ্গে প্রায় ঘন্টাখানেক অনুশীলনে যোগ দেন সবুজ তোতা। বাগান কোচের থেকে কিছু টিপসও নেন ব্যারেটো। এরপর চলে আসেন সাংবাদিক বৈঠকে। সেখানে এসে তিনি নস্টালজিক হয়ে পড়েন। বলেন, “মোহনবাগান সবসময় আমার কাছে স্পেশাল। আমার জীবনের অঙ্গ। ক্লাবের পরিকাঠামো অনেক বদলেছে, বদলেছে আমার ড্রেসিংরুমও, কিন্তু বদলায়নি সমর্থকদের সেই আবেগ। দারুণ অনুভূতি। এসেছি কোচিং-এর জন্য। কিন্তু সমর্থকরা আমাকে খেলার জন্য আবদার করছে।”

এখন মোহনবাগানের খোঁজ-খবর রাখেন? আই লিগে মোহনবাগান কেমন পারফরম্যান্স করবে বলে মনে হয়? উত্তরে ব্যারেটো বলেন, “আমি সব সময় মোহনবাগানের খোঁজ রাখি। আমার কলকাতার বন্ধুবান্ধব থেকে শুরু করে, ক্লাব কর্তাদের সঙ্গে ফোন করে মোহনবাগানের খবর রাখি। কলকাতা লিগ, ডুরান্ড কাপ, বাংলাদেশের টুর্নামেন্টের খবর নিয়েছি। তবে এই দলের ফুটবলাররা নতুন, কোচ নতুন। খুব বেশি জানিনা এই দলটা সম্পর্কে। আজ প্র্যাকটিসে এসে চারজনকে চিনতে পারলাম। শিল্টন পাল, দেবজিত মজুমদার, আশুতোষ মেহেতা ও আজহারউদ্দিন মল্লিক ছাড়া বাকি কারও সঙ্গে আমার পরিচয় ছিল না। বাকিদের খেলা দেখিনি, ওদেরকে চিনি না। তবে আমি আশাবাদী নতুন কোচের হাত ধরে, নতুন ফুটবলাররা আই লিগে ভালই পারফর্ম করবে।”

আপনি কি অদূর ভবিষ্যতে মোহনবাগানের কোচ হওয়ার স্বপ্ন দেখেন? ব্যারেটোর উত্তর, “অবশ্যই স্বপ্ন দেখি। মোহনবাগানের সঙ্গে আমার অনেক স্মৃতি জড়িয়ে আছে। এই ক্লাবের সমর্থকদের জন্যই তো আজ আমি ব্যারেটো। কোচিং ক্যারিয়ারে যদি ভালো কিছু করতে পারি, তাহলে ভবিষ্যতে নিশ্চয়ই মোহনবাগান ক্লাব আমাকে কোচ হওয়ার সুযোগ দেবে। কোচ হিসেবেও আমার প্রথম পছন্দ সবসময়ই মোহনবাগান।”

আরও পড়ুন – “BELIEVE IN YOUR SELF” মন্ত্র নিয়ে ফের বাগানে সবুজ তোতা

পাশাপাশি, ব্যারেটো জানালেন এখনও তিনি কোচিং করাতে পারেন আই লিগ ছাড়া যে কোনও ক্লাবে। কারণ, এএফসি ‘বি’ লাইসেন্স করেছেন তিনি।

সোমবার সকালেই “BELIEVE IN YOUR SELF” মন্ত্র নিয়ে ফের বাগানে তাঁর ক্যারিয়ারের দ্বিতীয় ইনিংস শুরু করলেন সবুজ তোতা। নীল জিন্স, সাদা টি-শার্ট পরে যখন মাঠে ঢুকেছিলেন, তখন সেই পুরনো মেজাজ। মৃদু হাসি। শরীরী ভাষাতেই ঝরে পড়ছিল আত্মবিশ্বাস। ঠিক সকাল আটটা। প্রাণের চেয়েও প্রিয় ক্লাবে ফিরলেন হোসে র‌্যামিরেজ ব্যারেটো। বেইতিয়াদের কোচিং করাতে মোহনবাগান মাঠে নেমে পড়েছিলেন সবুজ তোতা। তবে “অতিথি” হিসেবে।

হেড কোচ ভিকুনার সঙ্গী হিসাবেই বেইতিয়া, ফ্রান গঞ্জালেজদের ছ’দিন প্র‌্যাকটিস করাবেন ব্যারেটো। সোমবার ছিল তার প্রথম দিন। অর্থাৎ, আপাতত ‘অতিথি’ কোচ হিসাবে মোহনবাগানে ব্যারেটোর দ্বিতীয় ইনিংস শুরু হলো। বাকিটা সময় বলবে।

মুম্বইয়ে রিলায়েন্স অ্যাকাডেমির সহকারী কোচ হিসাবে করেন বাগান সমর্থকদের প্রাণ ভোমরা ব্যারেটো। এএফসির ‘বি’ লাইসেন্সটাও শেষ করে ফেলেছেন সবুজ তোতা। নতুন বছরের শুরুতেই শেষ করে ফেলবেন ‘এ’ লাইসেন্সও। মাঝের এই সময়টায় যেহেতু কিছুদিনের জন্য ছুটি পেয়েছেন, তাই ‘ঘরের ক্লাবে’ কোচিংটা একটু করতে এলেন। ৪-৯ নভেম্বর পর্যন্ত বেইতিয়াদের কোচিং করিয়ে ফের মুম্বই গিয়ে যোগ দেবেন রিলায়েন্স অ্যাকাডেমিতে।

ভারতীয় ফুটবলে খেলোয়াড় হিসেবে এই মোহনবাগান থেকেই তাঁর প্রতিষ্ঠা। প্রিয় ক্লাবকে দিয়েছেন অনেক কিছুই। ক্লাব তার প্রতিদান দিয়েছে। এখনও দিচ্ছে। তাই পয়া ক্লাব থেকেই কোচিংটা ঝালিয়ে নিতে চাইছেন। একেবারে আত্মবিশ্বাসী হয়ে। নিজের প্রতি ভরসা রেখে। বাগানে ব্রাজিলিয়ানের টি-শার্টও কিন্তু এদিন তেমনটাই জানান দিচ্ছিল। আসলে “BELIEVE IN YOUR SELF” মন্ত্র নিয়েই তো ফের বাগানে হাজির সবুজ তোতা।

                                                                                           ছবি – প্রকাশ পাইন

আরও পড়ুন-ফের নিম্নচাপের প্রভাবে বৃষ্টি রাজ্যে

Previous articleফের নিম্নচাপের প্রভাবে বৃষ্টি রাজ্যে
Next articleফের অভিমানে আত্মঘাতী ছাত্র!