রাষ্ট্রপতিকে খোলা চিঠি বিশ্বভারতীর বাম সংগঠনের

বিশ্বভারতীর সমাবর্তনের পরিদর্শক হিসেবে শান্তিনিকেতনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আর সেখানেই বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তার বাড়িবাড়ির অভিযোগে তাঁকে খোলাচিঠি লিখল বিশ্বভারতীর বামপন্থী ছাত্র সংগঠন। তাদের দাবি, মুক্ত শিক্ষাঙ্গনে বন্দুকধারী সিআইএসএফ মোতায়েন বন্ধ হোক। এবিষয়ে ডিএসও ছাত্র সংগঠনের জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য সুদাম সুহা বলেন, রাষ্ট্রপতি তথা বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক এবং রেক্টর তথা রাজ্যপালের কাছে খোলা চিঠিতে তাঁরা অভিযোগ করেন, রবীন্দ্রনাথ ঠাকুরের মুক্ত শিক্ষাঙ্গনে বন্দুকধারী সিআইএসএফ মোতায়েনের আগে ছাত্রছাত্রীদের কাছে কোনও মতামত নেওয়া হয়নি। বন্দুক আর বেয়নেট যেখানে শেষ কথা বলবে, সেখানে সুষ্ঠু আলোচনার জায়গা থাকে না বলেও উল্লেখ করেন তাঁরা।

সমাবর্তনের আগে বিশ্বভারতী চত্বরে সিআইএসএফ মোতায়েনের বিরুদ্ধে পোস্টার পড়ে। এর যৌক্তিকতার নিয়েও প্রশ্ন ওঠে। সংগঠনের সভাপতি গগন সরকার বলেন, যেখানে কর্মীদের বকেয়া মেটানো যাচ্ছে না, সেখানে আধাসেনা মোতায়েনের জন্য লক্ষ লক্ষ টাকা মাসে ব্যয় করে বিশ্ববিদ্যালয়ের কী লাভ? একইভাবে পড়ুয়াদের একাংশ প্রশ্ন তুলেছে, যেখানে বিশ্বভারতী কর্তৃপক্ষ স্কলারদের বকেয়া দিতে পারছে না, সেখানে এই বাহুল্য কোথা থেকে আসে?
কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে বিশ্বভারতীর পক্ষ থেকে সিআইএসএফ নিযুক্তি নিয়ে দাবি করার পিছনে যুক্তি ছিল, বেসরকারি নিরাপত্তা রক্ষীরা কথা মতো কাজ করেন না। তার জেরে চুরি যাচ্ছে মূল্যবান চন্দন গাছ। এবিষয়ে মন্ত্রক থেকে মঞ্জুরি মিলেছে। এর পরেই পড়ুয়াদের মধ্যে অসন্তোষ ছড়ায়।
এই উত্তাপে আঁচ বুঝেই ছাত্রছাত্রীদের সীমিত সংখ্যক কার্ড বিলি করা হয়েছে। সমাবর্তনে প্রতিটি বিভাগে মাত্র চারজন পড়ুয়ারা মঞ্চে উঠতে পারবেন ছাতিমপাতা নিতে।

আরও পড়ুন-মুখ্যমন্ত্রীর উদ্যোগে সাগরদ্বীপ থেকে ফিরলেন আটকে পড়া ৫৫ পর্যটক

 

Previous articleমদের দোকানে লুটপাটের পর নিরাপত্তারক্ষীকে খুন
Next articleমায়ের জন্য পাত্র খুঁজছেন ছেলে, ফেসবুকেই বিজ্ঞাপন