মহারাষ্ট্রে মহাজোটে মহাজট

মহারাষ্ট্রে মহাজট খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছে এনসিপি-কংগ্রেস-শিবসেনা। সোমবার, সরকার গড়ার প্রয়োজনীয় সংখ্যা শিবসেনা দেখাতে না পারায়, রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি এনসিপিকে সুযোগ দিয়েছেন। মঙ্গলবার রাত সাড়ে আটটার মধ্যে তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। এই পরিস্থিতিতে সকাল থেকে দফায় দফায় বৈঠক করছেন এনসিপি নেতৃত্ব।

কংগ্রেসের সঙ্গেও বৈঠকে করেন শরদ পাওয়ার। পরে কথা হয় মল্লিকার্জুন খাড়গে ও আহমেদ প্যাটেলের সঙ্গেও। কথা হবে শিবসেনার সঙ্গে। সূত্রের খবর, শিবসেনাকে মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে রাজি এনসিপি।
মহারাষ্ট্রে সরকার গঠনে ক্ষণে ক্ষণে পাল্টাচ্ছে চিত্র। শিবসেনা-এনসিপি জোটকে সমর্থনের বিষয়ে দিল্লিতে ১০ জনপথে সনিয়ার বাড়িতে বৈঠক করে কংগ্রেস।

সোমবার, কংগ্রেসের তরফ থেকে সমর্থন না আসায়, তৎপর হয় শরদ পাওয়ারের দল। কারণ, মঙ্গলবার, রাত সাড়ে ৮টার মধ্যে তাদের সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সমর্থন দেখাতে হবে রাজ্যপালকে। তিনদলের সমঝোতা না হলে, রাষ্ট্রপতি শাসনের সম্ভাবনাও এড়ানো যাচ্ছে না।

এদিকে, কংগ্রেস সমর্থন নিয়ে টালবাহানা করায়, ক্ষুব্ধ এনসিপি প্রধান। মহারাষ্ট্রে সরকার গঠনের চাবিকাঠি সাংবিধানিক ভাবে এখন এনসিপির হাতে। কারণ, তাদেরই ডেকে প্রস্তাব দিয়েছেন রাজ্যপাল। অসুস্থতার জন্য সোমবার হাসপাতালে ভর্তি হয়েছেন শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত। মঙ্গলবার, সকালে সেখানে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন শরদ পওয়ার।

এদিকে, শিবসেনার সময় বাড়ানোর আর্জিতে কর্ণপাত করেননি রাজ্যপাল। সেই কারণে এবার আইনি পথে হাঁটতে পারে উদ্ধব ঠাকরের দল। দলীয় সূত্রে খবর, ইতিমধ্যেই আইনজীবীদের সঙ্গে কথাবার্তা শুরু করেছে তারা।

আরও পড়ুন-বিজেপির সময় খারাপ, ঝাড়খণ্ডেও শরিকি-বিবাদ, ভাঙনের মুখে NDA

 

Previous articleঅবসরের বাকি 5দিন, আরও 5 গুরুত্বপূর্ণ রায় দেবেন প্রধান বিচারপতি গগৈ
Next articleমাথায় হাত সাকিবের