চলচ্চিত্র উৎসবে সৌমিত্র, সংবর্ধনা চার নাট্যব্যক্তিত্বকে

প্রসেনজিতের পরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আঙিনায় দেখা গেল সৌমিত্র চট্টোপাধ্যায়কেও। উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে তাঁকে দেখা না যাওয়ায় জল্পনা তৈরি হয়। যদিও সেদিন মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, অসুস্থতার কারণে আসতে পারেননি এই বর্ষীয়ান অভিনেতা। তবে বর্তমান শাসকদলের সঙ্গে সৌমিত্র চট্টোপাধ্যায়ের দূরত্ব কথা সবারই জানা। এই পরিস্থিতিতে তিনি kiff থেকে দূরত্ব বজায় রাখছেন বলে জল্পনা তৈরি হয়। কিন্তু সেই সৌমিত্রকেই মঙ্গলবার দেখা গেল উৎসব প্রাঙ্গণে। সেখানে তাঁকে সংবর্ধিত করা হয়। একইসঙ্গে সংবর্ধনা দেওয়া হয় মনোজ মিত্র, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, অশোক মুখোপাধ্যায়কেও। সৌমিত্র জানান, উৎসব কমিটির পক্ষ থেকে তাঁর কাছে চিঠি পাঠানো হয়েছিল। পরে পরমব্রত চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে যোগাযোগ করেন। এবং সেই কারণেই তিনি সেখানে যান।

এর পাশাপাশি সেখানে সুদেষ্ণা রায়, অভিজিৎ গুহ পরিচালিত ‘শ্রাবণের ধারা’ ছবিটি দেখানো হয়। তাতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়।
ছবির কাহিনী একজন প্রবাসী চিকিৎসক শুভেন্দু সেনের লেখা। ওই চিকিৎসা প্রথমে তাঁর ছোটগল্পের সিরিজ পড়তে দেন সৌমিত্র চট্টোপাধ্যায়কে। তিনি জানিয়েছেন, সব গল্পগুলোই তাঁর পছন্দ হয়। কিন্তু তার মধ্যে থেকে একটি গল্প মন ছুঁয়ে গিয়েছিল। সেটি হল এক অ্যালজাইমার আক্রান্ত প্রবীণের। এরপরেই সুদেষ্ণা-অভিজিৎ সৌমিত্র চট্টোপাধ্যায়কে একটি ছবিতে অভিনয়ের জন্য বলেন। অদ্ভুতভাবে সেই ছবিটি হল ডাক্তার শুভেন্দু সেনের লেখা সেই ছোটগল্পের ভিত্তিতে তৈরি। এরপরে আর অনুরোধ ফেরাতে পারেননি সৌমিত্র। ‘শ্রাবণের ধারা” ছবি প্রদর্শিত হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। সেই উপলক্ষে দুই পরিচালক, অভিনেত্রী গার্গী রায়চৌধুরী, গল্পের লেখক শুভেন্দু সেনের সঙ্গে উপস্থিত ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বুম্বাদার পরে উৎসবের অঙ্গনে সৌমিত্র চট্টোপাধ্যায় পদার্পণে স্বস্তিতে উদ্যোক্তারা।

Previous articleআজ পরপর 3 মামলার রায়ের দিকে চোখ রাখুন
Next articleরাফাল নিয়ে বিরোধীদের আর্জি খারিজ, রাহুলকে ভর্ৎসনা