এনকাউন্টারে 2 বছরে 103 ‘অপরাধী’ নিকেশ, মায়াবতীর জবাবে তথ্য ফাঁস যোগীর পুলিশের

তেলেঙ্গানা-গণধর্ষণ ও খুনের ঘটনায় 4 অভিযুক্তকে পুলিশি ‘এনকাউন্টার’-এ মৃত্যুর পরই উত্তরপ্রদেশ পুলিশের কীর্তি ফাঁস৷

এনকাউন্টারের পর বিরোধীনেত্রী মায়াবতী উত্তরপ্রদেশ পুলিশের দক্ষতা নিয়ে তোপ দেগেছিলেন৷ তার উত্তর দিতে গিয়ে অনেক কিছুই ফাঁস করলো যোগী আদিত্যনাথ সরকারের পুলিশ। আর তাতেই প্রকাশ্যে এলো বিস্ফোরক তথ্য।
উত্তরপ্রদেশ পুলিশ নিজেই জানিয়েছে, গত 2 বছরে একাধিক এনকাউন্টারে 103 জন ‘অপরাধী’-কে খতম করেছে উত্তরপ্রদেশ পুলিশ।


হায়দরাবাদের এনকাউন্টার নিয়ে দু’ভাগ হয়েছে দেশ। ঠিক সেই সময়ে বোমা ফাটালো উত্তরপ্রদেশ পুলিশ। শুক্রবার তেলেঙ্গানার পুলিশের হয়ে যোগী সরকারের পুলিশকে বিঁধেছিলেন মায়াবতী।

তার কয়েক ঘণ্টার মধ্যেই পুলিশ টুইট করে জানিয়েছে, “গত 2 বছরে 5 হাজার 178টি এনকাউন্টারে 103 জন অপরাধী নিহত হয়েছে। আহত হয়েছে 1 হাজার 859 জন। এরা মোটেই সরকারি অতিথি নয়। এই পরিসংখ্যানই প্রমাণ করছে উত্তরপ্রদেশে জঙ্গলরাজ এখন অতীত।”
উত্তরপ্রদেশ পুলিশ আরও দাবি করেছে, “17 হাজার 745 জন অপরাধী হয় আত্মসমর্পণ করেছে, নতুবা তাদের জামিন বাতিল করে সংশোধনাগারেই ফিরে গিয়েছে”।
2017-র মার্চে ক্ষমতায় আসার পর উত্তরপ্রদেশ থেকে ‘জঙ্গলরাজ’ শেষ করার ‘শপথ’ নেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। অভিযোগ উঠেছিলো, শপথ রাখতে করতে গিয়ে নানা অপরাধে অভিযুক্তদের নির্বিচার ভুয়ো সংঘর্ষে ‘খুন’ করেছে পুলিশ। এ দিন উত্তরপ্রদেশ পুলিশের দেওয়া তথ্য ফের সেই অভিযোগকে একেবারে সামনে এনে ফেলেছে।
মায়াবতীর তোপের উত্তরে উত্তরপ্রদেশ পুলিশের দেওয়া এই চাঞ্চল্যকর
তথ্য এ বার নতুন বিতর্ক তৈরি করতে চলেছে৷

Previous articleউন্নাওয়ের প্রতিবাদে রাজধানীতে জ্বলল মশাল
Next articleদুর্নীতিগ্রস্ত প্রধানদের জন্যই মুখ ফিরিয়েছে মানুষ: অনুব্রত