খেলার দুনিয়ায় কলঙ্কিত পুতিনের দেশ

রাশিয়ার মাথায় শাস্তির কোপ। ডোপ কেলেঙ্কারিতে নাম জড়ানোর জেরে কাতার বিশ্বকাপ ও টোকিও অলিম্পিক থেকে ছিটকে গেল রাশিয়া। চার বছরের নির্বাসন দেওয়া হয়েছে দেশটিকে। শুধু তাই নয়, আগামী চার বছর কোনওরকম আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না পুতিনের দেশ।

২০১৪ সালে সোচি শীতকালীন অলিম্পিকে ডোপ কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল বেশ কয়েকজন রাশিয়ান অ্যাথলিটের। তারপর রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে একাধিক আন্তর্জাতিক সংস্থা। এবার ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি অলিম্পিক থেকেই রাশিয়াকে বরখাস্ত করল।

এর আগে গত বছর কোরিয়ায় শীতকালীন অলিম্পিকেও রাশিয়ার অ্যাথলিটদের অংশ নেওয়া নিয়ে একাধিক শর্ত আরোপ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। শীতকালীন অলিম্পিকে রাশিয়ার জাতীয় পতাকা উত্তোলন করতে দেওয়া হয়নি। সে দেশের কর্তাদের খেলা দেখতে দেওয়া হয়নি। এমনকী, রাশিয়ার জার্সিও পরতে দেওয়া হয়নি। শীতকালীন অলিম্পিকের পর আগামী বছর টোকিও অলিম্পিকেও যে রাশিয়া শাস্তি পেতে চলেছে তা একপ্রকার পরিষ্কার ছিল। আর তাতেই সোমবার সিলমোহর দিল ‘ওয়াডা’। এদিনই ‘ওয়াডা’-র কর্তারা সুইজারল্যান্ডে বৈঠকে বসেন। আর সেখানেই রাশিয়াকে চরম শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এর ফলে যে রাশিয়া গত ফুটবল বিশ্বকাপে আয়োজক দেশ হিসেবে সকলের কাছে প্রশংসা কুড়িয়েছিল, সেই রাশিয়াই আগামী বিশ্বকাপে কার্যত ব্রাত্য হয়েই রয়ে যাবে।

Previous articleনাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে অগ্নিগর্ভ উত্তর পূর্ব ভারত
Next articleনাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে লোকসভায় বিস্ফোরক অভিষেক বন্দ্যোপাধ্যায়