নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে অগ্নিগর্ভ উত্তর পূর্ব ভারত

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে রীতিমত অগ্নিগর্ভ উত্তর পূর্ব ভারত ।সোমবার সকাল থেকেই অসমে চলছে অঘোষিত বনধ।ছাত্রদের সংগঠন নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গানাইজেশন (Neso) নাগরিকত্ব বিলের প্রতিবাদে গোটা উত্তর-পূর্বে বন্‌ধের ডাক দিয়েছে। এ ছাড়াও সোমবার অসমে বন্‌ধের ডাক দিয়েছে অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (AKRSU), অল অসম চুটিয়া স্টুডেন্টস ইউনিয়ন এবং অল মোরান স্টুডেন্টস ইউনিয়ন।
এরই পাশাপাশি অন্য রাজ্যেও এই বিলের প্রতিবাদে পথে নেমেছেন সাধারণ মানুষ। মঙ্গলবারও চলবে এই বনধ।আসু সহ একাধিক সংগঠন এই বন্ধের পক্ষে পথে নেমেছে।সকাল থেকেই রাস্তাঘাট শুনশান, বন্ধ দোকানপাট। রবিবারই বেঙ্গালুরুতে এই বিলের প্রতিবাদে পথে নেমেছিলেন আট থেকে আশি সব ধর্মের মানুষ, পিছিয়ে ছিল না হায়দারাবাদও।
AKRSU-র সাধারণ সম্পাদক গোকুল বর্মন জানিয়েছেন, নাগরিকত্ব বিলের বিরুদ্ধে এবং দীর্ঘদিনের দাবি মেটানোর দাবিতে তাঁদের লড়াই। অসমের ৬ ওবিসি সম্প্রদায়ের মানুষকে ST তকমা দেওয়ার দাবি জানিয়ে আসছেন তাঁরা। বর্মনের কথায়, ‘আমরা নাগরিকত্ব বিল চাই না। বিজেপির সরকার এই সাম্প্রদায়িক ও অসাংবিধানিক বিল পাশে এতটা তত্‍‌পর, অথচ আমাদের ST তকমা দেওয়ার প্রতিশ্রুতি রক্ষার ব্যাপারে তারা গড়িমসি করছে। কেন্দ্র ও রাজ্য সরকারকে সতর্ক করতেই এই বন্‌ধ। তারা বুঝুক দাবি না-মানলে আরও কত কঠিন দিন তাদের দেখতে হবে।’

Previous articleরঞ্জি ট্রফির উদ্বোধনী ম্যাচে মাঠে ঢুকে পড়লেন সর্পরাজ!
Next articleখেলার দুনিয়ায় কলঙ্কিত পুতিনের দেশ