সংবিধান মেনেই এনআরসি, মন্তব্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই-এর

এনআরসিতে নাম না থাকলে ডিটেনশন ক্যাম্পে যেতে হবে না! নাগাল্যান্ডের বাসিন্দাদের এমনই আশ্বাস দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তিনি জানান, নাগাল্যান্ডে যে সমস্ত নাগরিকের এনআরসিতে নাম নেই তাদের ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে না।

কেন্দ্রীয় মন্ত্রীর এই বক্তব্য ঘিরে রীতিমতো প্রশ্ন উঠতে শুরু করেছে রাজনৈতিক মহলে। কেননা প্রতিবেশী অসমে এনআরসি ছুটদের যখন ডিটেনশন ক্যাম্পে রাখতে তৎপর বিজেপি সরকার ঠিক তখন নাগাল্যান্ডে এমন কি হলো যে নাম না থাকলে ডিটেনশন ক্যাম্পে না পাঠানোর আস্বাস দিতে হচ্ছে? সূত্রের খবর, কেন্দ্রীয় মন্ত্রিসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হতেই অসমের পাশাপাশি নাগাল্যান্ডেও তীব্র ক্ষোভ দেখা যাচ্ছে। শুরু হয়েছে আন্দোলন। আর এই আন্দোলনের চাপেই মত বদলাতে বাধ্য হচ্ছে কেন্দ্রের বিজেপি সরকার। কেউ কেউ আবার বিষয়টিকে আঞ্চলিক বৈষম্যেরও অভিযোগ তুলেছেন। ডিটেনশন ক্যাম্প নিয়ে রাজ্যসভার সাংসদ ডঃ শান্তনু সেনের এক প্রশাসনের জবাবে সংবিধানের বিভিন্ন ধারার উল্লেখ্য করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বিষয়টি ব্যাখ্যা করেন।
1955 সালের 14এ ধারায় এই বিষয়ে স্পষ্ট উল্লেখ আছে বলে তিনি মন্তব্য করেন। প্রত্যেক ভারতীয় নাগরিককে এন আর আই সি পরিচয় পত্র গ্রহণ করার নির্দেশ সেখানে দেওয়া হয়েছে বলে তিনি জানান । 2003 সালের নাগরিকত্ব আইনেও তাৎপর্যপূর্ণভাবে এই বিষয়টি উল্লেখ আছে বলে তিনি জানান। আবার 1946 সালের 1/এ/সি ধারা অনুযায়ী কোনও বিদেশী অথবা অনুপ্রবেশকারীকে তার নিজের দেশে ফেরত পাঠানোর পূর্ণ অধিকার দেওয়া আছে রাষ্ট্রকে। ফলে যা করা হচ্ছে তা সংবিধানের আইন অনুযায়ী করা হচ্ছে বলে তিনি মন্তব্য করেন ।