বাণিজ্য সম্মেলনে শিল্পপতিদের এ রাজ্যে বিনিয়োগের দরাজ আহ্বান মুখ্যমন্ত্রীর

দিঘায় আয়োজিত বাণিজ্য সম্মেলনে তাজপুর সমুদ্র বন্দরের সাইট অফিস উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি, রাজ্য সরকার বিনিয়োগকারীদের বার্তা দিল, শিল্পে লগ্নি টানতে প্রস্তুত পশ্চিমবঙ্গ। দিঘায় আয়োজিত বাণিজ্য সম্মেলনে শিল্পপতিদের উদ্দেশে এ রাজ্যে এসে বিনিয়োগ করার বিষয়ে দরাজ আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এমনকি, দেশের সামগ্রিক অর্থনৈতিক দুরবস্থার জন্যে তিনি সরাসরি কেন্দ্রীয় সরকারকে দায়ী করলেন। এর আগে রাজ্য সিদ্ধান্ত নিয়েছিল, নিজেরাই বন্দর তৈরি করবে।একাধিক সংস্থা আগ্রহ দেখালেও পরে পিছিয়ে যায়।যদিও এখন কোন কোন সংস্থা বন্দর নির্মাণ করবে তা অবশ্য বুধবার স্পষ্ট করেনি রাজ্য।
গোটা দেশে মন্দার পরিস্থিতির মাঝেই এ রাজ্য কী ভাবে এগিয়ে চলেছে, তার ব্যাখ্যা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘শিল্প আর্থিক অবস্থার উপর নির্ভরশীল। এখন দেশের আর্থিক পরিস্থিতিতে জিডিপি তলানিতে।’’ যদিও তাঁর দাবি, পশ্চিমবঙ্গই বিনিয়োগের জন্য আদর্শ স্থান, পশ্চিমবঙ্গ বিনিয়োগের সেরা স্থান । শিল্পপতিদের অভ্যর্থনা জানাতে প্রস্তুত বাংলা, তাই বিনিয়োগ করুন এ রাজ্যে, আহ্বান মুখ্যমন্ত্রীর।


পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, “দেশের অন্যান্য রাজ্যের তুলনায় এ রাজ্যে দারিদ্র্যের হার হ্রাস পেয়েছে। এটি এখন ৬ শতাংশে এসে দাঁড়িয়েছে। এটিই প্রমাণ করে যে আমরা উন্নয়নের লক্ষ্যে কাজ করছি”। পরিকল্পনা, সামাজিক, পরিকাঠামো—সব ক্ষেত্রেই আমাদের বরাদ্দ অনেক গুণ বেড়েছে। ইজ় অব ডুইং বিজনেসে আমরা দেশের মধ্যে প্রথম।’’


অন্ডাল বিমানবন্দরের অন্যতম শরিক চাঙ্গি বিমানবন্দরের কর্তা জানান, অন্ডাল বিমানবন্দরে উড়ান বাড়ছে। পর্যটন শিল্পের উপরে বিশেষ জোর দিয়ে মুখ্যমন্ত্রী জানান, দিঘায় একটি পাঁচতারা এবং চারতারা হোটেল চালু হবে। টিটাগড় ওয়াগন ফ্যাক্টরির সিএমডি উমেশ চৌধুরী জানান, মেট্রোর অ্যালুমিনিয়াম কোচ তৈরি করবে তাঁদের সংস্থা। বড় জাহাজ নির্মাণের জন্য রাজ্য সরকারের সহযোগিতা চাওয়া হয়েছিল। অর্থমন্ত্রী শালিমারে সেই সুবিধা দেওয়ার আশ্বাস দিয়েছেন।

এ দিন ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট-এর সঙ্গে রাজ্য শিল্পোন্নয়ন নিগম এবং বণিকসভা ফিকির সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। ডাচ কনসোর্শিয়াম এবং কলকাতা লেদার কমপ্লেক্সের ট্যানারি অ্যাসোসিয়েশনের মধ্যে মউ স্বাক্ষর হয়েছে। রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার সঙ্গে জার্মানির একটি সংস্থা মউ স্বাক্ষর করেছে।

Previous articleস্বরাষ্ট্রমন্ত্রীর পুত্রকে নিয়ে লন্ডনে সৌরভ
Next articleসিএবি-এর বিরোধিতার বীরভূমে রেল ও পথ অবরোধ