নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরছেন জনসন, ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষার

বিরাট ব্যবধানে জয় নিয়ে ব্রিটেনের শাসন ক্ষমতায় ফিরছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। বুথ ফেরত সমীক্ষায় তেমনই আভাস মিলেছে। বিভিন্ন সংস্থার করা এক্সিট পোল বলছে,

বরিস জনসনের কনজারভেটিভ পার্টি কমপক্ষে ৩৬৮ থেকে ৩৭০ আসন জিততে চলেছে, যা ২০১৭ সালের থেকেও ৫০টিরও বেশি। অন্যদিকে, প্রধান প্রতিদ্বন্দ্বী জেরিমি করবিনের লেবার পার্টি পেতে পারে মাত্র ১৯০টি আসন।
এ ছাড়া বুথ ফেরত সমীক্ষা বলছে, স্কটিশ ন্যাশনাল পার্টি ৫৫, লিবারেল ডেমোক্র্যাট ১৩ আসন পেতে পারে। ব্রেক্সিট পার্টি নির্বাচনে চমক দেখাবে বলে প্রত্যাশা করলেও এক্সিট পোলের ইঙ্গিতে একটি আসনও দেওয়া হয়নি তাদের। প্রসঙ্গত, ৬৫০ আসনের হাউস অব কমন্সে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার ৩২৬ আসন।

বিবিসি, স্কাই এবং আইটিভি’র সঙ্গে যৌথভাবে এক্সিট পোল করে ইপসস মোরি। গোটা দেশে ১৪৪টি ভোটগ্রহণ কেন্দ্রে বুথ ফেরত ২২ হাজার ৭৯০ জন ভোটারের মতামত বিশ্লেষণ করে এই পূর্বাভাস দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাগুলি।

গতকাল, বৃহস্পতিবার ব্রিটেনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় রাত ১০টায় ভোটগ্রহণ শেষ হয়। ভোট গ্রহণ শেষ হওয়ার পরই বুথ ফেরত সমীক্ষার এই ফল প্রকাশ করা হয়। এখনও পর্যন্ত বুথ ফেরত সমীক্ষা ভুল হওয়ার ইতিহাস নেই ব্রিটেনে।

উল্লেখ্য, এক্সিট পোলের এই আভাস সত্যি হলে এটাই হবে ১৯৮৭ সালে মার্গারেট থেসারের তৃতীয় দফা জয়ের পর কনজারভেটিভ পার্টির সবচেয়ে বড় সাফল্য। অন্যদিকে, লেবার পার্টির জন্য ১৯৩৫ সালের পর সবচেয়ে খারাপ ফলাফল হতে পারে এটা। ২০১৭ সালের নির্বাচনে লেবার পার্টি ২৬২ আসনে জয় পেয়েছিল। বুথ ফেরত সমীক্ষার ফল মিলে গেলে লেবারের আসন সংখ্যা ৭১টি কমবে।

Previous articleক্রিকেট আর টেনিস কোর্টের যুগলবন্দি, চার হাত এক
Next articleবিজেপির বিলের বিরোধিতা করছি, কিন্তু দায় কি অন্যদেরও নয়? কুণাল ঘোষের কলম