প্রবল শীতের দাপটে কাঁপছে হিমাচলপ্রদেশ, রাজ্য সড়ক সহ ২৯২টি রাস্তা বরফের নীচে

প্রবল শীতের দাপটে কাঁপছে উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা।ভারী তুষারপাতের কবলে হিমাচলপ্রদেশ। এর ফলে অধিকাংশ রাস্তা বন্ধ। বিদ্যুত্‍ ও জল পরিষেবাও ক্ষতিগ্রস্ত। বরফে ঢেকেছে ঘরবাড়ি, রাস্তাঘাট। পুরু বরফের স্তর সিমলা, মানালি, ডালহৌসি, কুফরিতে। তাপমাত্রার পারদ নেমেছে হুহু করে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। উত্তর ভারতের পাহাড়ে বরফ পড়ার পিছনে দায়ী জোরালো পশ্চিমী ঝঞ্ঝা। আবহবিদরা বলছেন, ঝঞ্ঝার জেরে গোটা উত্তর ভারত জুড়ে জোরালো শীতের পরিস্থিতি তৈরি হয়েছে।


গোটা রাজ্য জুড়ে চারটি জাতীয় সড়ক, একটি রাজ্য সড়ক সহ মোট ২৯২টি রাস্তা বরফের নীচে।প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১০৫৫টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফর্মার এবং ১৩টি জল সরবরাহ প্রকল্পও তুষারপাতের ফলে কম বেশি ক্ষতিগ্রস্ত।আবহাওয়া দফতর জানিয়েছে, ১৮ ডিসেম্বর পর্যন্ত আকাশ পরিষ্কার থাকবে। যদিও এরপর টানা তিন দিন লাগাতার বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।চাম্বা জেলায় বরফ পড়ে বন্ধ হয়ে গিয়েছে ৭৫টি রাস্তা। কুলু জেলায় ১৬টি রাস্তা ও একটি জাতীয় সড়ক পুরোপুরি বন্ধ। লাহুল স্পিতি জেলায় দুটি জাতীয় সড়ক সহ মোট ১৫৪টি রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। মান্ডি জেলায় বরফ পড়ে বন্ধ ১০টি রাস্তা। সিমলা জেলায় বন্ধ ২৮টি রাস্তা।সবমিলিয়ে রাজ্যের বিস্তীর্ণ এলাকায় জন জীবন বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

গত ২৪ ঘণ্টায় নিরবচ্ছিন্ন তুষারপাতের জেরে মানালির অবস্থা বেশ খারাপ। একই অবস্থা হিমাচলের প্রত্যন্ত আদিবাসী অঞ্চলেও, সেখানেও ঘর ছেড়ে বেরোতে পারছেন না কেউ।

Previous articleশপথবাক্য পাঠ, শঙ্খধ্বনি দিয়ে শুরু দক্ষিণের মিছিল
Next articleপোশাক তরজায় মোদিকে জবাব মমতার