একই সময়ে ৪জনের ফাঁসি! কীভাবে?

নির্ভয়াকাণ্ডে দোষীদের সাজা কার্যকর করার দিন ঘোষণা করেছে পাটিয়ালা হাউজ কোর্ট। ২২ জানুয়ারি সকাল সাতটায় ফাঁসি কার্যকর করা নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু বেশ কয়েকটা প্রশ্ন ইতিমধ্যেই সামনে এসেছে।

আদালতের নির্দেশ অনুযায়ী, ২২ জানুয়ারি সকাল সাতটায় ৪জনের ফাঁসির সাজা কার্যকর করতে হবে। এখানেই প্রশ্ন উঠছে, কীভাবে সময় মেনে একসঙ্গে চারজনের ফাঁসি হবে। ফাঁসি অনুষ্ঠান নয়, যে সাত থেকে শুরু হয়ে চলতে থাকবে। একই সঙ্গে সময় মিলিয়ে ফাঁসি দিতে হয়। ভারতের জেলের পরিকাঠামো অনুযায়ী, একসঙ্গে এক বা দুজনকে ফাঁসি দেওয়া যায়। সেখানে কীভাবে একসঙ্গে ৪জনের ফাঁসি হবে। তাহলে আগে কোন দুজনকে ফাঁসির দড়ি পরানো হবে? কীভাবে নাম নির্বাচন হবে ?

যে দুজনের ফাঁসি পরে দেওয়া হবে, তাদের উপর অপরিসীম মানসিক চাপ পড়বে। সেটাই বা কীভাবে সামলানো হবে। কারণ ফাঁসির আসামীকে শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ থাকতে হয়।

এরপরে আসছে পরিকাঠামোর প্রশ্ন। স্বাধীনতার পর থেকে একসঙ্গে চারজনের ফাঁসির ঘটনা ঘটেছে বলে মনে করতে পারছেন না অনেকেই। সেক্ষেত্রে একসঙ্গে ৪জনকে একমঞ্চে ফাঁসি দেওয়ার ঘটনা সম্ভব নয় বলেই মত সব মহলের। এক্ষেত্রে তিহারের দুটি সেলকে ব্যবহার করা হতে পারে। দুটি ফাঁসির মঞ্চে দুজন করে চারজনকে একসময়ে ফাঁসির দড়িতে ঝোলানো যেতে পারে। কিন্তু সেখানে প্রশ্ন উঠছে ফাঁসুড়ে নিয়ে।

যেখানে ফাঁসুড়ে পাওয়া নিয়ে ইতিমধ্যেই তিহার কর্তৃপক্ষ নাজেহাল বলে খবর। অন্যান্য জেলের কাছে ফাঁসুড়ে চেয়েছে তারা। সেখানে একইসঙ্গে দুজন দক্ষ ফাঁসুড়ে পাওয়া যাবে কি? প্রশ্ন উঠেছে সেই নিয়েও। এখন সব রকম পদ্ধতিগত সমস্যার সমাধান করে নির্ভয়াকাণ্ডে দোষীদের ফাঁসির সাজা ২২ তারিখ সকালে ৭টায় কার্যকর হয় কি না, সেটাই দেখার।

Previous articleবাড়ি থেকে একটু দূরের হামলা হলো, তবুও কেন নীরব মোদি!
Next articleভোল বদল, মিথ্যা বিবৃতি, স্বরাষ্ট্রমন্ত্রীকে স্বাধিকারভঙ্গের নোটিশ ধরাতে চিঠি সাংসদের