মনের অন্দরের খোঁজ নিতে মেয়রের হাত ধরে সূচনা মন মেলার

সিটি অফ জয় শহর কলকাতা এতদিন বইমেলা, নাট্যমেলা, গান মেলা, খাদ্য মেলার মতো নানান মেলা দেখেছে। এবার সম্পূর্ণ ভিন্নরকমের দৃষ্টিভঙ্গিতে মনের অন্দরের খোঁজ নিতে মানসিক স্বাস্থ্য মেলা শুরু হল এই শহরে। মনের অন্দরের খোঁজ নিতে এবার মন নিয়ে মেলা! দেশের মধ্যে এই প্রথম। কলকাতা শহরে এই মেলায় চারদিন ধরে চলবে মনের ভেতর খুঁজে বেড়ানোর নানান প্রয়াস। যার পোশাকি নাম মানসিক স্বাস্থ্য মেলা বা মেন্টাল হেলথ ফেয়ার।

এই মেলার উদ্দেশ্য মহৎ। মন ভালো রাখার কিংবা মন খারাপ খোঁজার অথবা মানসিক যন্ত্রণাখুঁজে বের করা এবং সেখান থেকে কীভাবে স্বাভাবিক জীবনে ফেরানো যায়, এসব নিয়েই চারদিন ধরে চলবে মন মেলা। ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রি উদ্যোগে এবং আইপিজিএমইআর-এর অর্থাৎ এসএসকেএমের সহযোগিতায় দেশের প্রথম মানসিক স্বাস্থ্য মেলা এবার কলকাতায়।

মনের অন্দরের হদিশ পেতে মানসিক স্বাস্থ্য পরীক্ষা, আপনার কতটা আইকিউ রয়েছে, মন খারাপের পিছনে রহস্য কী, সবই বিচার বিশ্লেষণ করবেন চিকিৎসকেরা। এছাড়াও মানসিক স্বাস্থ্যের উপর থাকছে চলচ্চিত্র, নাটক, গানের অনুষ্ঠান, আলোচনা সভা।

কী থাকছে মেলায়?

ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রি অধিকর্তা প্রদীপ সাহা বলেন, “মন ভালো রাখতে, মনের যন্ত্রণার খোঁজ নিতে, মন খারাপ কেন হয় তার কারণ খুঁজতেই এই মেলার ভাবনা। এখানে বিভিন্ন স্টলে চিকিৎসকেরা আইকিউ টেস্টের পাশাপাশি মানসিকভাবে সচল রাখার, মন ভালো রাখার উপায় বাতলে দেবেন আপনার বা আপনাদের।

আজ ১০ জানুয়ারি এই মেলার সূচনা হলো রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের হাত দিয়ে।

Previous articleসুজাপুরকাণ্ডে সিআইডি-কে তদন্তভার
Next articleমুখ্যমন্ত্রীর সঙ্গে কফি হাউসে আড্ডা দিতে চান রাজ্যপাল