রাজ্য সরকার উদ্বাস্তুদের নাগরিকত্ব দিয়েছে, মধ্যমগ্রামে দাবি মমতার

কেন্দ্রীয় সরকার নয়, এই রাজ্য সরকার উদ্বাস্তুদের নাগরিকত্ব দিয়েছে বলে দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । বৃহস্পতিবার বারাসতের কাছারি ময়দানে যাত্রা উৎসবের সূচনার আগে মধ্যমগ্রামের জনসভায় এই দাবি করেন তিনি। বলেন, উদ্বাস্তুদের নিয়ে ভুল বোঝাচ্ছে বিজেপি।মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার নামে মিথ্যে কথা বলা হচ্ছে।তাঁর প্রশ্ন, মতুয়ারা তো ভারতেরই নাগরিক। নতুন করে কে তাঁদের নাগরিকত্ব দেবে?তিনি বলেন, সিএএ, এনআরসি, এনপিআরের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব, কিন্তু ধর্মঘট, হিংসাশ্রয়ী প্রতিবাদ, বিক্ষোভ কখনও সমর্থন করব না।খুব শীঘ্রই রানি রাসমণি রোডে এই বিষয়ে টানা অবস্থান-বিক্ষোভে সামিল হবে তিনি বলে জানিয়েছেন।

তিনি স্মরণ করিয়ে দেন, মোদি সরকার নতুন নাগরিকত্ব আইনে বলেছে যে নাগরিক হতে গেলে ৫ বছরের জন্য বিদেশি হতে হবে। আসলে মানুষের মধ্যে বিভেদ করতে চাইছে কেন্দ্র। যাঁরা নির্বাচনে ভোট দেন, সবাই দেশের নাগরিক বলে মন্তব্য করেন তিনি। তৃণমূলনেত্রীর প্রশ্ন, এনপিআর-এ নতুন ৬টি তথ্য দিতে হবে।মায়ের জন্মতারিখ উল্লেখ করতে হবে এনপিআর-এ। এটা সকলের ক্ষেত্রে কীভাবে করা সম্ভব?
বরং তাঁর পরামর্শ, আন্দোলন শান্তিপূর্ণভাবে চলুক । সবাইকে নিয়ে আন্দোলন করতে হবে। এই আন্দোলন ভাগাভাগির আন্দোলন নয়।তাঁর দাবি, অনলাইনে নাগরিকত্ব কখনও সম্ভব নয়। রাজ্যে এনআরসি, এনপিআর হবে না, করতে দেব না বলে ফের এদিন জানান তিনি। কং-বামেদের উদ্দেশে নেত্রীর ঘোষণা, ১৩ জানুয়ারি দিল্লিতে সোনিয়ার ডাকা বৈঠকে তিনি যাচ্ছেন না। তিনি একাই সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলন করবেন বলে জানান মমতা। তিনি নিশানা করেছেন কংগ্রেস, বামেদের।গতকালের সর্বভারতীয় ধর্মঘটের কর্মসূচি নিয়ে পশ্চিমবঙ্গের নানা জায়গায়, বিশেষ করে মালদহে ব্যাপক হিংসা, অশান্তির প্রেক্ষাপটে তিনি কংগ্রেস, সিপিএমকে তীব্র আক্রমণ করেন। ধর্মঘটের নামে গুন্ডামি বরদাস্ত নয় বলেও জানান।

Previous article১২তলা থেকে ঝাঁপ চিকিৎসকের, কারণ নিয়ে ধোঁয়াশা
Next articleনৈহাটি না পোখরান? বাজি নিষ্ক্রিয় করতে গিয়ে বিস্ফোরণে আতঙ্ক গঙ্গা পাড়ে