সমাবর্তনের আমন্ত্রণপত্রে নেই আচার্য ও মুখ্যমন্ত্রীর নাম, নতুন বিতর্ক শুরু

রাজ্যপাল তথা আচার্যকে নিয়ে ফের বিতর্ক ৷

আগামী 28 জানুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন হওয়ার কথা নজরুল মঞ্চে। এই সমাবর্তনেই নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে ‘ডিলিট’ দেওয়ার কথা। এবার সেই অনুষ্ঠান ঘিরেই বিতর্কে জড়িয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সমাবর্তন উৎসবের যে আমন্ত্রণপত্র বিলি করা হচ্ছে, সেখানে আচার্য জগদীপ ধনকড়ের নাম-ই নেই। সেই কার্ডই বিলি করছে বিশ্ববিদ্যালয়।

শুধু রাজ্যপালের নামই যে বাদ গিয়েছে এমন নয়৷ পাশাপাশি আরেকটি বিতর্কও শুরু হয়েছে৷
সমাবর্তন অনুষ্ঠানের প্রধান অতিথি হতে সম্মতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ মুখ্যমন্ত্রীর নামও প্রধান অতিথি হিসেবে উল্লেখ করা হয়নি আমন্ত্রণপত্রে।

রাজ্যপালের নাম না থাকার বিষয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় অবশ্য পুরো দায় চাপিয়েছে রাজভবনের ঘাড়েই। বিশ্ববিদ্যালয় বলেছে, আচার্য জগদীপ ধনকড়ের আসা নিয়ে শিক্ষা দফতর তাদের কিছুই জানায়নি সে কারনেই আচার্যের নাম আমন্ত্রণপত্রে রাখা হয়নি ৷

বিশ্ববিদ্যালয়ের এই বক্তব্যের তীব্র প্রতিবাদ করেছে রাজভবন৷ রাজভবনের বক্তব্য, অনেকদিন আগেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যাওয়ার বিষয়ে সম্মতি দিয়েছেন রাজ্যপাল। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বলেও তিনি জানিয়েছেন। কিন্তু, এখন কথা অস্বীকার করা হচ্ছে। রাজভবনের প্রশ্ন,
বিশ্ববিদ্যালয়ের আচার্যের নামই রাখা হচ্ছে না আমন্ত্রণপত্রে৷ এতে কি রাজ্যের সম্মান বৃদ্ধি পাচ্ছে ?

Previous articleCAA: 29 জানুয়ারি ভারত বনধের ডাক
Next articleব্রেকফাস্ট নিউজ