যাদবপুরের পুনরাবৃত্তি: আচার্য ছাড়াই কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন

যাদবপুরের পরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গিয়ে বিক্ষোভের মুখে ফিরতে হন রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকড়কে। উপাচার্যের পৌরহিত্যেই শুরু হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন। প্রথমে জানা গিয়েছিল ধনকড় সমাবর্তনে যাবেন না। কিন্তু মঙ্গলবার, বেলা ১২টা নাগাদ সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে নজরুল মঞ্চে উপস্থিত হন রাজ্যপাল তথা আচার্য। প্রথমে গাড়ি থেকে নামতে পারেননি ধনকড়। তাঁর গাড়ি ঘিরে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। ‘গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়। ব্যাক্তিগত নিরাপত্তারক্ষী ও পুলিশের সাহায্যে পিছনের দরজা দিয়ে আচার্যকে নজরুল মঞ্চের গ্রিন রুমে নিয়ে যাওয়া হয়।
কিন্তু মূল মঞ্চে নিয়ে যাওয়া যায়নি। নজরুল মঞ্চে যেখানে অতিথিরা বসবেন সেখানেই পৌঁছে যান বিক্ষুব্ধ পড়ুয়ারা। মঞ্চের সামনেই বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। এর জেরে নির্দিষ্ট সময়ে সমাবর্তন অনুষ্ঠান শুরু করা যায়নি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য ছাত্রদের বিক্ষোভ থামাতে বললেও তাঁরা থামেননি। তাঁদের বক্তব্য, “বিজেপির দালাল না গেলে সমাবর্তন শুরু করা যাবে না”। এই সমাবর্তনে ডিগ্রি প্রদানের পাশাপাশি সাম্মানিক ডিলিট দেওয়া হবে নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে। তাঁকে স্বাগত জানিয়ে স্লোগান দেন ছাত্ররা। পরে হাল ধরেন কলকাতা বিশ্ববিদ্যায়লেয় উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। তিনি বারবার পড়ুয়াদের শান্ত হওয়ার জন্য অনুরোধ জানান। স্পষ্ট জানান, তিনিই অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডিলিট দেবেন। এরপরেই পরিস্থিতি শান্ত হয়। নির্দিষ্ট সময়ের বেশি কিছুক্ষণ পরে অনুষ্ঠান শুরু হয়।
এই বিষয়টি নিয়ে দ্বিধাবিভক্ত উপস্থিত শিক্ষাবিদ ও প্রাক্তন অধ্যাপকরা। কারও মতে, সমাবর্তনে এই ধরনের বিক্ষোভ কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের পরিপন্থী। আবার কারও মতে, সিএএ-এনআরসি-র বিরুদ্ধে ছাত্রদের প্রতিবাদ যথেষ্ট যুক্তি সঙ্গত। এর আগের যাদবপুর বিশ্ববিদ্যালয় সমাবর্তন হয়েছিল আচার্য তথা রাজ্যপালকে ছাড়াই। কলকাতা বিশ্ববিদ্যালয়েও সেই ছবি। যাদবপুরে আচার্য ঢুকতেই পারেননি। এখানে ভিতরে ঢুকতে পারলেও, মূল মঞ্চে পৌঁছতে পারলেন না। উপাচার্যের পৌরহিত্যের কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন শুরু করতে হয়েছে। সমাবর্তন শুরু হওয়ার পরেই নজরুল মঞ্চ ছেডে় বেরিয়ে যান জগদীপ ধনকড়।

Previous article‘জয় মোদি’ বললেই পাকিস্তানিদেরও নাগরিকত্ব! আদনান সামির পদ্মশ্রী নিয়ে কেন্দ্রকে কটাক্ষ এনসিপির
Next articleএয়ার ইন্ডিয়া পুরো বিক্রির সিদ্ধান্তে ক্ষোভ বিজেপির অন্দরেই