রাজ্যে ৩টি নয়া শিল্পতালুক, কোথায়?

রাজ্যের শিল্পের উন্নতিতে বিভিন্ন পরিকল্পনা নিচ্ছে সরকার। উত্তরবঙ্গের শিল্পের বিকাশে আলিপুরদুয়ার ও কালিম্পংয়ে তিনটি শিল্পতালুক গড়বে রাজ্য। আলিপুরদুয়ারের জয়গাঁ, এথেলবাড়ি ও কালিম্পংয়ের সাত মাইলে শিল্পতালুক তৈরির পরিকল্পনা হয়েছে। এরজন্য জয়গাঁ ও এথেলবাড়িতে প্রয়োজনীয় জমি এমএসএমই দফতরকে দিয়েছে জেলা প্রশাসন। কালিম্পংয়ে জমি চিহ্নিত করার পাশাপাশি, আমবাড়ি-ফালাকাটা ও ডাবগ্রাম ফেজ টু’র কাজও সম্পূর্ণ।

উত্তরবঙ্গের ৩ জায়গায় শিল্পতালুক হলে স্থানীয় উদ্যোগীরা উপকৃত হবেন বলে আশা প্রশাসনের। শিল্পতালুকের জন্য যত জমি এথেলবাড়িতে রাখা হয়েছে, চাহিদা তার থেকে বেশি। জয়গাঁতেও পরিকাঠামো গড়ে প্লটিংয়ের কাজ শুরু হবে শীঘ্রই।
কালিম্পংয়ের পাহাড়ি পরিবেশের কথা ভেবেই পরিকাঠামো গড়ার কাজ চলছে। শিল্পতালুকে ফাঁকা জমি রাখার পাশাপাশি, ছোট ছোট ভবন তৈরির পরিকল্পনা চলছে। সেখানে প্যাকেজিং ইউনিট বা নুডুলস তৈরির মতো ছোট ইউনিট গড়ার পরিকাঠামো পাওয়া যাবে। নার্সারি করতে চাইলেও প্রয়োজনীয় ফাঁকা জমি রয়েছে। কালিম্পংয়ে শিল্পতালুকের জন্য ১০ একর জমি চিহ্নিত করেছে জেলা প্রশাসন। জয়গাঁর শিল্পতালুকটি ১১ একর জমি নিয়ে তৈরি হচ্ছে। এথেলবাড়ি শিল্পতালুকটি ৪২ একর জমির উপর গড়ে উঠছে। প্রতিটি শিল্পতালুক ঘিরে রাখার জন্য পাঁচিল তৈরি হচ্ছে। জেলা প্রশাসন বিষয়টি দেখছে।

আরও পড়ুন-কলকাতা-উত্তরবঙ্গের পর এবার নদিয়ার CAA বিরোধী পদযাত্রা মমতার

Previous articleকলকাতা-উত্তরবঙ্গের পর এবার নদিয়ার CAA বিরোধী পদযাত্রা মমতার
Next articleবেলা বাড়লেই আকাশ পরিষ্কার, উইকেন্ডে জাঁকিয়ে ঠান্ডা বঙ্গে!