বিনয়ের আর্জি খারিজ হতেই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি অক্ষয়ের

বিনয় শর্মার প্রাণভিক্ষার আর্জি খারিজ হয়ে যেতেই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানাল নির্ভয়াকাণ্ডের অপর দোষী অক্ষয় ঠাকুর সিং। পয়লা ফেব্রুয়ারিই সকাল ৬টায় নির্ভয়াকাণ্ডের চার দোষীর ফাঁসি কার্যকর হওযার কথা ছিল। কিন্তু আগের দিন অর্থাৎ শুক্রবার সন্ধেয় দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত ফাঁসি কার্যকর হওয়ায় স্থগিতাদেশ জারি করা হয়।

রাষ্ট্রপতির কাছে বিনয় শর্মার প্রাণভিক্ষার আর্জি খারিজ হয়ে গিয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর। শনিবারই ওই মামলার অন্যতম আসামী অক্ষয় ঠাকুর সিং, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে প্রাণভিক্ষার জন্য আবেদন করেছে। চার দোষীর মধ্যে একমাত্র মুকেশ সিংহের সামনে আর কোনও আইনি সুবিধা নেওয়ার পথ খোলা নেই। এদিকে এখনও প্রাণভিক্ষার আর্জি জানায়নি আর এক অপরাধী পবন গুপ্ত। এখনও তার সামনে ফাঁসির আদেশ চ্যালেঞ্জ করার আইনি পথ খোলা রয়েছে। আর ফাঁসির সাজা এড়ানোর মুকেশ সিংহের সামনে আর কোনও আইনি পথ খোলা নেই।

নিয়ম অনুযায়ী, একই অপরাধে সাজাপ্রাপ্তদের ফাঁসি একই দিনে কার্যকর করতে হবে। সেই কারণে শনিবার শুধু মুকেশের ফাঁসি হওয়া সম্ভব ছিল না। এই যুক্তিতে চারজনেরই ফাঁসি পিছিয়ে দেন পাতিয়ালা হাউসকোর্টের বিচারক ধর্মেন্দ্র রানা।

Previous articleস্বাধীনতার ৭৫পূর্তিতে চমক
Next articleদু ঘণ্টা ৪০ মিনিটের রেকর্ড সময়ের বাজেট ভাষণ নির্মলার