মেয়েদের বিয়ের বয়স বাড়াতে চায় কেন্দ্র, জানালেন নির্মলা

মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর প্রস্তাব কেন্দ্রীয় বাজেটে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, ১৯৭৮ পর্যন্ত মেয়েদের বিয়ের গড় বয়স ছিল ১৫ বছর। বর্তমানে তা বেড়ে হয়েছে ১৮ বছর। আগামী দিনে এই বয়সসীমা আরও বাড়াতে চাইছে কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে টাস্ক ফোর্স গঠনের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।
বর্তমানে বিয়ের ক্ষেত্রে মেয়েদের ন্যূনতম বয়স ১৮ এবং ছেলেদের ২১ বছর। কেন্দ্রীয় সরকার আগেই ঘোষণা করেছে ছেলেদের ন্যূনতম বয়স কমানো হবে। এবার মেয়েদের বিয়ের বয়স বাড়াতে চায় কেন্দ্র। এই সিদ্ধান্তে কী লাভ হবে, তা নিয়ে প্রশ্ন উঠছে।
কেন্দ্রের ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রকল্প প্রচার সর্বস্ব বলে অভিযোগ ওঠে আগে। বিরোধীদের অভিযোগ, ৫৬ শতাংশ টাকা খরচ হয়েছে প্রচার খাতে। অন্যদিকে দেশ জুড়ে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে ধর্ষণ সহ নারী নির্যাতনের মতো ঘটনা। নাম জড়িয়েছে বিজেপি নেতা মন্ত্রীদের। সেই ঘায়ে মলম লাগাতেই কি কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ? প্রশ্ন উঠছে তা নিয়েও।
শনিবারের বাজেটে মহিলাদের কল্যাণে গৃহীত বিভিন্ন প্রকল্পে ২৮,৬০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছে। অর্থমন্ত্রীর বক্তব্য, ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্প সফল এবং এতে উপকৃত হয়েছে মেয়েরা। স্কুলে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে শতকরা হিসাবে ছাত্রের তুলনায় ছাত্রীর হার বেশি। তাই তাদের সুবিধার কথা ভেবে বিয়ের বয়স বাড়াতে চাইছে কেন্দ্র।

Previous articleক্ষুব্ধ মমতা বললেন, আমি স্তম্ভিত
Next articleবাজেটে জাতীয় শিক্ষানীতি: কী বলছে ছাত্র সংগঠনগুলি?