বন্ধ টালা ব্রিজ, মাধ্যমিক পরীক্ষার্থীদের নির্দিষ্ট সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোই বড় চ্যালেঞ্জ কলকাতা পুলিশের

গত পাঁচ দিন ধরে বন্ধ টালা ব্রিজ ।কারণ, 1964 সালের তৈরি হওয়া এই ব্রিজ এখন ভাঙার কাজ চলছে । এর ফলে শ্যামবাজার ট্রাফিক গার্ড এলাকাজুড়ে সপ্তাহের প্রথম কাজের দিন থেকেই তৈরি হয়েছে ব্যাপক যানজট ।বিকল্প রাস্তা বাতলালেও বিটিরোড রোড থেকে আসা প্রচুর গাড়ির চাপ পড়ছে বিকল্প রাস্তাগুলিতে । ফলে যানজটে নাজেহাল সাধারণ মানুষ।
কিন্তু এসব থেকেও কলকাতা পুলিশের চিন্তা বেড়েছে ষোলো আনা ।এই সেতু ভাঙার মধ্যেই শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা ।কী করে পরিস্থিতি সামাল দেওয়া যাবে তা নিয়ে দফায় দফায় বৈঠকে বসছেন লালবাজারের কর্তারা ।
আগামী 18 ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এবছরের মাধ্যমিক পরীক্ষা । তারপরেই শুরু হবে উচ্চ মাধ্যমিক । শ্যামবাজার ট্রাফিক গার্ড এলাকায় মাধ্যমিক পরীক্ষাকেন্দ্র রয়েছে মোট 20টি । ফলে ওই এলাকায় পরীক্ষা দিতে আসা কয়েক হাজার মাধ্যমিক পরীক্ষার্থী পড়তে পারে প্রবল সমস্যায় । তীব্র যানজটের কারণে তাদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে দেরি হওয়ার সম্ভাবনাও তৈরি হয়েছে । ফলে কপালে ভাঁজ লালবাজারের ট্রাফিক বিভাগের । একই সঙ্গে 11টি উচ্চ মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রও রয়েছে এই এলাকায় । চিন্তা রয়েছে তাদের নিয়েও ।
লালবাজার পুলিশ কর্তাদের এখন প্রধান চ্যালেঞ্জ, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের নির্দিষ্ট সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর ব্যবস্থা করা।পরীক্ষার দিনগুলিতে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গিয়েছে । পরীক্ষার্থীদের গাড়িকে যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে যানজট থেকে বের করে আনা হবে । পাশাপাশি একক পরীক্ষার্থীদের ক্ষেত্রেও বিশেষ ব্যবস্থা নিচ্ছে কলকাতা পুলিশ । সম্ভবত সেই ক্ষেত্রে দেওয়া হবে নির্দিষ্ট হেল্পলাইন নম্বর । সমস্যায় পড়লে সেই নম্বরে ফোন করলেই হাত বাড়িয়ে দেবে কলকাতা পুলিশ । পরীক্ষার্থীকে পৌঁছে দেওয়া হবে নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রে ৷এমনকি, পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের গাড়িগুলিকে বিশেষ গুরুত্ব দিয়ে ফেরার ব্যবস্থা করছে পুলিশ ।
কিন্তু যেসব পরীক্ষার্থী নিজস্ব গাড়ি ছাড়া বাসের ওপর নির্ভর করে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাবার পরিকল্পনা নিয়েছিল তাদের সমস্যার সমাধান কিভাবে হবে, এটাই এখন লাখ টাকার প্রশ্ন।
যদিও টালা ব্রিজ ভাঙার ফলে তীব্র যানজট এড়াতে অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। মেট্রোরেলের আধিকারিকরা মঙ্গলবার জানিয়েছেন, আগামী ৮ ফেব্রুয়ারি থেকে নোয়াপাড়া পর্যন্ত অতিরিক্ত ৫ জোড়া মেট্রো চালানো হবে। প্রসঙ্গত, টালা ব্রিজের উপরে যান নিয়ন্ত্রণ হওয়ার পর থেকেই অতিরিক্ত মেট্রো চালিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। এবার আরও মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

Previous articleসম্ভ্রম বাঁচাতে দোতলা থেকে ঝাঁপ মহিলার
Next articleআইসোলেশনে করোনা-আক্রান্ত বাবা, মর্মান্তিক পরিণতি বিশেষ চাহিদা সম্পন্ন কিশোরের