চিনে নিখোঁজ করোনা নিয়ে খবর জানানো সাংবাদিক

চিনে করোনাভাইরাসের প্রথম সতর্কবাণী দেওয়া লি ওয়েনলিয়াং নামে চিকিৎসকের মৃত্যুর পরে রহস্যজনক ভাবে নিখোঁজ সাংবাদিক চেন কুইশি। মুখে খুলুপ তাঁর সঙ্গী ফ্যাং বিনেরও। এই দুজন কোনও সংবাদ সংস্থার সঙ্গে যুক্ত না হলেও, করোনার পরিস্থিতি নিয়ে বিশ্বকে জানাচ্ছিলেন। চিনের উহান থেকে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। মৃতের সংখ্যা ছাড়িয়ে সাস-এর মহামারীকেও। করোনার আঁতুড়ঘর উহান শহর কড়া নিষেধাজ্ঞার ঘেরাটোপে বন্দি। কিন্তু সেখানে ঠিক কী ঘটছে, তা বাকি বিশ্বকে স্যোশাল মিডিয়ার মাধ্যমে জানাচ্ছিলেন চেন ও ফ্যাং। তাঁদের ‘সিটিজেন জার্নালিস্ট’ বলে হচ্ছে। কিন্তু, গত ২০ ঘণ্টার বেশি সময় ধরে চেন নিখোঁজ। ফ্যাংও চুপচাপ। শুধু গত শুক্রবার তিনি একটি ভিডিও পোস্ট করেন। একটি হাসপাতালে দেহের ছবি তুল গেলে তাঁকে আটক করে প্রশাসন। বিশ্ব জুড়ে স্যোশাল মিডিয়ায় এই ঘটনার প্রতিবাদ জানানো হলে ফ্যাংকে ছেড়ে দেওয়া হয়।
বুধবার, চিনে ইন্টারনেটের উপরে নজর রাখার জন্য একটি সংস্থা আছে। দেশের তিন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েইবো, টেনসেন্টসউইচ্যাট ও বাইট ড্যান্সেস ডোয়েইনের উপরে তারা নজরদারি চালাচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকটি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে তারা।
চিন প্রশাসন যে হানা দিতে পারে, এমন ইঙ্গিত দিয়ে রোষের মুখে পড়েছিলেন উহানের চিকিৎসক কলি ওয়েংলিয়ান। পরে করোনায় মৃত্যু হয় তাঁরই। সেই ঘটনা প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়ায়। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই নিখোঁজ হয়ে গেলেন ‘সিটিজেন জার্নালিস্ট’ চেন কুইশি। নীরব তাঁর সঙ্গী ফ্যাং বিন।
খোঁজাখুঁজির পরে চেনের পরিবার জানতে পারে, তাঁর কোয়ারেন্টাইন করা হয়েছে। কিন্তু কোথায় রয়েছেন চেন সে বিষয়ে কিছুই জানায়নি প্রশাসন। চেনের আত্মীয়দের অভিযোগ, কোয়ারেন্টাইনের নাম করে তাঁকে আটক করে রাখা হয়েছে।

Previous articleপেট্রল-ডিজেলে জিএসটি? নির্মলা রাজ্যের কোর্টে বল ঠেললেন
Next articleচেনা ছন্দে শচীন তেন্ডুলকর