আশিতে আসিল টম ও জেরি

পর্দার এক প্রান্ত থেকে ছুটে বেড়াচ্ছে একটি নেংটি ইঁদুর। আর তাকে তাড়া করতে গিয়ে নাজেহাল মালকিনের পোষা বেড়ালটি। আর তাই দেখে হেসে লুটোপুটি আট থেকে আশি। আট নয়, আশি বছর ধরে চলছে এই মুগ্ধতা। টমকে নাস্তানাবুদ করা জেরি-র কাহিনী আজ ৮০ বছর পূর্ণ করল। সোমবার, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কার্টুন জুটি টম ও জেরির ৮০তম জন্মদিন।

১৯৪০-র এই দিনেই উইলিয়াম হানা ও জোসেফ বারবেরার তুলির টানে দর্শকের সামনে আসে টম ও জেরি। তখন অবশ্য তাদের নাম ছিল জ্যাসপার আর জিঙ্কস। গল্পের নাম ছিল ‘পাস গেটস দ্য বুট’। তুমুল জনপ্রিয় পায় ছবিটি। জুটে যায় অ্যানিমেটেড শর্ট-এর বিভাগে অস্কার পুরস্কার। কোটি কোটি মানুষ ভালবেসে ফেলেন এই জুটিকে। অসংখ্য দর্শক চিঠি লিখে জানায়, তারা টম ও জেরিকে আরও চান। ১৯৫৮ পর্যন্ত হানা ও বারবেরা তৈরি করেছিলেন ১১৪টি পর্ব। এই সময়ে স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্র বিভাগে ৭বার সেরা অ্যাকাডেমি পুরস্কার জিতে নিয়েছিল এই জুটি।

চার্লি চ্যাপলিনের ছবি দেখে বারবেরা শিখেছিলেন, সংলাপ ছাড়াই তৈরি হতে পারে দুর্দান্ত কমেডি। সেটাই করেছিলেন তিনি।
বিপুল খরচের কারণে বছরে ৬ থেকে ৭টির বেশি পর্ব তৈরি করা সম্ভব হত না। অবশ্য ১৯৫৭ সালের পর ১৯৬১-৬২ জিন ডাইচ টম অ্যান্ড জেরি পরিচালনার দায়িত্ব নেন। কিন্তু সেই সময় এই কার্টুনের ১৩টি পর্ব ‘সবচেয়ে বাজে কার্টুন’-এর তকমা পায়। এরপর ১৯৬৭ পর্যন্ত অসংখ্য নির্মাতা মিলে পুনরুজ্জীবিত করেছেন এই চরিত্র দুটিকে।

টম ও জেরি নামে টেলিভিশন সিরিজ শুরু হয় ১৯৭৫-এ। সাময়িক ছেদ পড়লেও ‘দ্য টম অ্যান্ড জেরি শো’ এখনও চলছে।
৯০ বছর বয়সে উইলিয়াম হানা মারা গিয়েছেন ২০০১-এ। ২০০৬-এ ৯৫ বছর বয়সে টম ও জেরি-কে রেখে চলেছে গিয়েছেন জোসেফ বারবেরাও। কিন্তু আজও জনপ্রিয়তম কার্টুনের শিরোপা নিয়ে বহাল তবিয়তে ছুটে বেড়াচ্ছে টম ও জেরি।

আরও পড়ুন-রাজ্যের পূর্ণাঙ্গ বাজেট পেশ শুরু

Previous articleবিধানসভা ভোটের আগে রাজ্যের শেষ পূর্ণাঙ্গ বাজেট LIVE
Next articleরাজ্য বাজেট: ‘জয় জহার’ নামে আদিবাসীদের জন্য বার্ধক্য ভাতা ঘোষণা অর্থমন্ত্রীর