মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে !

কয়েক বছর ধরে নানান ব্যবস্থা সত্ত্বেও মাধ্যমিকের প্রশ্নপত্র বেরিয়ে যাচ্ছে এবং টোকাটুকি হচ্ছে। এই পরিস্থিতিতে এ বার মাধ্যমিক পরীক্ষায় বিশেষ নজরদারির নির্দেশ দিলেন মুখ্যসচিব রাজীব সিনহা। মঙ্গলবার সব জেলাশাসক ও পুলিশ সুপারের সঙ্গে ভিডিও-সম্মেলনে ওই পরীক্ষায় নকল ঠেকানোর নির্দেশ দেন তিনি। ইন্টারনেট, বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় নজর রাখতে বলা হয়েছে। পরীক্ষা চলাকালীন প্রশাসন প্রয়োজনে ইন্টারনেট পরিষেবা বন্ধ করতে পারে।
গত বারেও মোবাইল নিয়ে ছাত্র ও শিক্ষকদের নির্দেশিকা সত্ত্বেও প্রশ্নপত্র বাইরে বেরিয়ে গিয়েছিল। তাই এ বার আগেভাগে এই বিষয়টি নিয়ন্ত্রণ করতে চায় প্রশাসন। নবান্ন জানিয়েছে, মোবাইল ফোন জমা রাখতে হবে সকলকেই। মুখ্যসচিবের নির্দেশ,যে সব জেলায় নকল বেশি হয়, এমন কিছু পরীক্ষা কেন্দ্র বাছাই করা হয়েছে। সেখানে পুলিশ মোতায়েন করা হবে। পরীক্ষা কেন্দ্রে যাঁরা ঢুকবেন, বিশেষত পরীক্ষার্থীদের রীতিমতো তল্লাশি করা হবে।
নবান্ন সূত্রে জানা গিয়েছে, পরীক্ষা কেন্দ্রে টহল দেবে পুলিশকর্মীরা। মহকুমাশাসক, বিডিও, ম্যাজিস্ট্রেট স্তরের অফিসারেরা আচমকা পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছানো থেকে শুরু করে গোটা পরীক্ষা পর্বে পর্যাপ্ত নিরাপত্তা থাকবে। পরীক্ষা কেন্দ্রের বাইরে জটলা এবং বাইরে থেকে পরীক্ষার্থীদের নকলে সহযোগিতার প্রবণতা ঠেকানোর ব্যবস্থা করতে হবে। পরীক্ষার দিনে পরিবহণ ব্যবস্থা যাতে যথাযথ থাকে, সে-দিকেও নজর রাখতে বলেছেন মুখ্যসচিব।