সারদা-নারদ তদন্তকারীদের বদলি স্থগিত, জল্পনা

সারদা ও নারদ- তদন্ত কি মোড় নিতে চলেছে?

CBI- এর সদর দফতর কিছুদিন আগে সারদা ও নারদ মামলার তদন্তকারী অফিসারদের কলকাতা থেকে দিল্লিতে বদলির নির্দেশ জারি করেছিল৷ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আচমকা সেই বদলির নির্দেশ স্থগিত ঘোষণা করেছে৷ নতুন এই নির্দেশ ঘিরে এর ফলে জল্পনা তৈরি হয়েছে। এই দুই মামলায় কি নতুন কোনও পদক্ষেপ করতে চলেছে CBI ?
বেআইনি অর্থলগ্নি সংস্থা সংক্রান্ত মামলার তদন্তকারী অফিসার এবং নারদ-কাণ্ডের তদন্তের ভারপ্রাপ্ত অফিসারদের CBI বদলি করে৷ বদলির তালিকায় ছিলেন সারদা মামলার তদন্তকারী অফিসার তথাগত বর্ধন ও নারদ-কাণ্ডের তদন্তকারী অফিসার রঞ্জিত কুমার। তথাগত বর্ধন ও রঞ্জিত কুমারকে দিল্লিতে বদলি করা হয়েছিল। এছাড়া রোজ ভ্যালির দুই তদন্তকারী অফিসারকেও বদলি করা হয় ভুবনেশ্বরে। সূত্রের খবর, ওই দুই অফিসারের বদলির নির্দেশ আপাতত স্থগিত করা হয়েছে৷ এই দুই অফিসারই সারদা ও নারদ মামলার তদন্ত চালাবেন। দুই তদন্তকারী অফিসারকে আগামী ৩ মাসের জন্য কলকাতাতেই বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে CBI সূত্রের খবর। সারদা ও রোজভ্যালির মামলায় ইতিমধ্যেই চার্জশিট পেশ করা হয়েছে। তবে চূড়ান্ত রিপোর্ট দাখিল করা এখনও বাকি। এই পরিস্থিতিতে মামলার তদন্তকারী অফিসারদের বদলি ঘিরে শোরগোল শুরু হয়। গত প্রায় ৪ বছর ধরে নারদ স্টিং অপারেশন মামলার তদন্ত চালানোর পর যখন চার্জশিট পেশের প্রস্তুতি শুরু হয়েছে, সেই সময়ে ওই মামলার তদন্তকারী অফিসারের বদলি ঘিরেও প্রশ্ন ওঠে। যদিও ওই বদলিকে রুটিন বদলি বলে দাবি করে CBI সূত্রে জানানো হয়, দেশ জুড়ে ২০০ অফিসারের বদলি হয়েছে।
ওদিকে, নিজের বদলির ব্যাপারে আপত্তি জানিয়ে DSP পদমর্যাদার অফিসার রঞ্জিত কুমার চিঠি দেন সংস্থার শীর্ষকর্তাদের। চিঠিতে তিনি সিদ্ধান্ত পুনর্বিবেচনারও আর্জিও জানান৷ সূত্রের খবর, সারদা ও নারদ মামলার গুরুত্ব বিচার করেই CBI শীর্ষকর্তারা ওই দুই তদন্তকারী অফিসারের বদলি ৩ মাসের জন্য স্থগিত করেছেন।

Previous articleরাতে ভয়াবহ দুর্ঘটনায় প্রাণ গেল ১৪ জনের
Next articleদিল্লির হারে মোদি-অমিতকেই কাঠগড়ায় তুললেন দলের সাংসদ!