আজ ভালোবাসার দিন, এদিনেই পুলওয়ামা-য় শহিদ হন বাংলার বাবলু -সুদীপ

পুলওয়ামা-কাণ্ডের বর্ষপূর্তি আজ, ১৪ ফেব্রুয়ারি৷ ২০১৯ সালের আজকের দিনেই পুলওয়ামায় CRPF কনভয়ে জৈশ-ই-মহম্মদের হামলায় প্রাণ হারান ৪০- এরও বেশি জওয়ান।

জঙ্গি হামলায় শহিদ হন বাংলার দুই ফৌজি৷ উলুবেড়িয়ার বাউড়িয়ার বাসিন্দা বাবলু সাঁতরা এবং নদিয়ার তেহট্টের সুদীপ বিশ্বাস।
বাবলুর স্মরণে এলাকায় এক মন্দির কমিটি ও বাবলুর পরিবারের উদ্যোগে তাঁর মূর্তি বসানো হয়েছে । হাওড়ার বাউড়িয়ার পাশাপাশি শোকের ছায়া রাজ্যের আরেক জেলা নদিয়াতেও। কাশ্মীরে জঙ্গি হামলায় নিহত হন নদিয়ার তেহট্টের সুদীপ বিশ্বাস। বাবলুর মতো সুদীপের বাড়িতেও গত বছরের আজকের দিনেই নেমে আসে শোকের ছায়া।

উরির থেকেও ভয়ঙ্কর জঙ্গি হানায় সেদিন কেঁপে ওঠে কাশ্মীর। জম্মু থেকে শ্রীনগর যাওয়ার পথে অবন্তীপুরার লেটাপোরার কাছে একটি গাড়ি কনভয়ে ঢুকে বিস্ফোরণ ঘটায়। শ্রীনগর-অনন্তনাগ হাইওয়ে ধরে জম্মু থেকে শ্রীনগর যাচ্ছিল ২৫০০ জওয়ানের একটি কনভয়। ৭৮ গাড়ির ওই বিশাল কনভয়ই ছিল জঙ্গিদের টার্গেট। পুলওয়ামার অবন্তীপুরার কাছে কনভয় পৌঁছতেই, উলটো দিক থেকে একটি SUV কনভয়ের কাছাকাছি চলে আসে। তারপরেই ঘটে ভয়াবহ বিস্ফোরণ। হামলার দায় স্বীকার করে জৈশ-ই-মহম্মদ। জঙ্গিহানার ভয়াবহ ছবি দেখে শিউরে উঠছে গোটা দেশ। হামলার জেরে বহু জওয়ানের ঘটনাস্থলেই মৃত্যু হয়। ১০০ কেজির বেশি বিস্ফোরক ছিল ওই গাড়িটিতে।