যোগীর উত্তরপ্রদেশে বেকারত্ব বেড়েছে ৫৮%, বেকার যুবক ৩৪ লক্ষ

গত ২ বছরে যোগী আদিত্যনাথের রাজ্যে বেকারত্ব বেড়েছে ৫৮ শতাংশ। উত্তরপ্রদেশ বিধানসভা অধিবেশনে বিরোধীদের তুমুল চাপে বাধ্য হয়ে এই তথ্য প্রকাশ করেছে আদিত্যনাথের সরকার।

কিছুদিন আগে জাতীয় ক্রাইম রেকর্ডস ব্যুরোর প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, সব রাজ্যকে হারিয়ে ধর্ষণের ঘটনায় দেশের এক নম্বর রাজ্যও উত্তরপ্রদেশ৷ এবার জানা গেল, গত ২ বছরে যোগীর শাসনে রাজ্য ১২.‌৫ লক্ষ মানুষ বেকার হয়ে পড়েছেন।
দেশের বৃহত্তম রাজ্যের এই পরিসংখ্যান প্রকাশিত হওয়ামাত্রই বিতর্ক শুরু হয়েছে গোটা দেশে। সব মিলিয়ে উত্তরপ্রদেশে এই মুহুর্তে বেকার যুবক যুবতীর সংখ্যা ৩৪ লক্ষ।

উত্তরপ্রদেশ বিধানসভায় বিরোধী-বেঞ্চের এক প্রশ্নের উত্তরে যোগী সরকারের শ্রমমন্ত্রী স্বামী প্রাসাদ মৌর্য জানান, ৭ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত রাজ্যের বর্তমান বেকারত্বের সংখ্যা ৩৩.৯৩ লক্ষ। সরকারি পোর্টালে ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত শিক্ষিত বেকার যুবক যুবতীর নাম নথিভুক্ত হয়েছে ৩১.৩৯ লক্ষ। এই সংখ্যাটা শেষ দুই বছরে বেড়েছে ৫৮.৪৩ শতাংশ। পরিস্থিতি যে ভয়াবহ তা স্বীকার করে নিয়েছে উত্তরপ্রদেশ সরকারও। কিন্তু এই ভয়ঙ্কর পরিস্থিতি ঠিক কী কারণে, তা নিয়ে মুখ খোলেনি সরকার।

সেন্টার ফর ইন্ডিয়ান ইকোনমি বা CIE-এর
তথ্য অনুযায়ী, দেশজুড়ে বেকারত্বের নিরিখে ২০১৮ সালে যোগী-রাজ্যে বেকারত্বের হার যেখানে ছিল ৫.৯১ শতাংশ সেটাই দ্বিগুণ হয়ে বর্তমানে হয়েছে ৯.৯৫ শতাংশ।

Previous article“লাইব্রেরি অন হুইলস” চালু করল দেব সাহিত্য কুটির
Next articleফরাক্কার নির্মীয়মাণ ব্রিজের গার্ডার ভেঙে ইঞ্জিনিয়ার সহ মৃত ৪