ঋষভের শারীরিক অবস্থা আরও সংকটজনক, চিকিৎসায় সাড়া দিব্যাংশুর

পোলবার পুলকার দুর্ঘটনায় গুরুতর ভাবে জখম ঋষভের শারীরিক অবস্থা আরও সংকটজনক।চিকিৎসকরা জানিয়েছেন যে তার কিডনি, লিভার, ফুসফুস কাজ করছে না। এসএসকেএম সূত্রে জানানো হয়েছে, মাল্টি অরগ্যান ফেলিওরের পথে খুদে পড়ুয়া। তার চিকিৎসার জন্য পরবর্তী পদক্ষেপ নিয়ে সকাল থেকে একাধিকবার জরুরি বৈঠকে বসেছেন মেডিক্যাল বোর্ডের সদস্যরা। ঋষভের শারীরিক অবস্থা যেদিকে যাচ্ছে, তাতে উদ্বিগ্ন চিকিৎসকরা। অন্যদিকে, দিব্যাংশুর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।
১৪ ফেব্রুয়ারি দিল্লি রোড ধরে পুলকারে চড়ে স্কুলে যাচ্ছিল। আচমকাই পোস্টে ধাক্কা মেরে নয়ানজুলিতে উলটে যায় গাড়িটি। তাদের উদ্ধার করে চুঁচুড়ার ইমামবাড়া সদর হাসপাতালে ভরতি করা হয়। কিন্তু অবস্থার অবনতি হওয়ায় গ্রিন করিডরের মাধ্যমে তাদের এসএসকেএমে নিয়ে আসা হয়।দুর্ঘটনার সাত দিন পরেও কোনও শারীরিক উন্নতি হয়নি স্কুল পড়ুয়া ঋষভের।
এসএসকেএম সূত্রে জানা গিয়েছে, পুলকার নয়ানজুলিতে পড়ে যাওয়ার জেরে ফুসফুসে কাদাজল ঢুকে গিয়েছিল ঋষভের। তাই দুর্ঘটনার দিন থেকে ফুসফুসের সাহায্যে সে শ্বাস নিতে পারছে না। ECMO পদ্ধতিতে আপাতত শ্বাস নিচ্ছে ছোট্ট ঋষভ। দীর্ঘদিন ধরে কাদাজল ফুসফুস থেকে না বেরনোর ফলে তৈরি হয়েছে সংক্রমণ। চিকিৎসকরা জানিয়েছেন, নতুন করে লিভার এবং কিডনিতেও সংক্রমণ দেখা দিয়েছে। রক্তে নানা উপাদানের ঘাটতি হচ্ছে। প্লেটলেটও কমছে হু হু করে। তাই প্রতিনিয়ত প্লেটলেট দেওয়া হচ্ছে তাকে। জরুরি ভিত্তিতে শুক্রবার আরও একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। আপাতত সম্পূর্ণ ভেন্টিলেশনে রয়েছে ঋষভ।আর এক ছাত্র দিব্যাংশুর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। বৃহস্পতিবার থেকে আংশিক ভেন্টিলেশনে রাখা হয়েছে তাকে। চিকিৎসায় সাড়া দিচ্ছে সে। এখনও পর্যন্ত ট্রমা কেয়ার ইউনিটেই ভরতি রয়েছে দিব্যাংশু। আপাতত তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। দিব্যাংশু সুস্থ হয়ে ওঠায় কিছুটা হলেও স্বস্তিতে তার পরিজনেরা।

Previous articleহঠাৎ পাকিস্তানে কেন শত্রুঘ্ন সিনহা? শোরগোল সোশ্যাল মিডিয়ায়
Next articleবসন্তে বর্ষার আগমন