বাংলাদেশি টাকা ও ভারতীয় রুপির তুলনায় কোন মুদ্রা দামি, জানলে চমকে যাবেন

বাংলাদেশি টাকা ও ভারতীয় রুপির তুলনায় বিশ্বের কোন মুদ্রা সবচেয়ে দামি? ইউরো বা সুইস, কিংবা মার্কিন ডলার! না, মোটেই তা নয়।

হিসাব অনুযায়ী, বাংলাদেশি মুদ্রায় এক মার্কিন ডলারের বিনিময় মূল্য প্রায় ৮৪.৮১ টাকা আর ভারতীয় মুদ্রায় ৭১.৭৬ রুপি। আবার বাংলাদেশি মুদ্রায় এক সুইস ফ্রাঙ্কের বিনিময় মূল্য প্রায় ৮৫.৭১ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৭২.৩৫ রুপি। বাংলাদেশি মুদ্রায় এক ইউরোর বিনিময় মূল্য প্রায় ৯৩.৯৩ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৭৯.৫০ রুপি। তবে বাংলাদেশি ও ভারতীয় মুদ্রার নিরিখে সবচেয়ে দামি মুদ্রা কুয়েতি দিনার। কুয়েতি দিনার মধ্যপ্রাচ্যের সবচেয়ে দামি মুদ্রা। প্রতি কুয়েতি দিনারের জন্য বাংলাদেশি মুদ্রায় দিতে হয় ২৭৯.৩২ টাকা। আর ভারতীয় মুদ্রায় তার চেয়ে কিছুটা কম, ২৩৬.২৪ রুপি।

অন্যদিকে, যুক্তরাজ্যের ওভারসিজ টেরিটোরির মর্যাদা পেলেও ব্রিটিশ পাউন্ডের চল নেই জিব্রালটারে। সেখানে চলে জিব্রালটার পাউন্ড। তবে ব্রিটিশ পাউন্ডের চলও রয়েছে সেখানে। বাংলাদেশি মুদ্রায় এক জিব্রাল্টার পাউন্ডের বিনিময় মূল্য ১০৪.৩৩ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৮৮.২৭ রুপি। এক ব্রিটিশ পাউন্ডের বাংলাদেশি মুদ্রায় বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৯২.৯১ রুপি। পাশাপাশি বাংলাদেশি মুদ্রায় জর্ডানের এক দিনারর বিনিময় মূল্য ১১৯.৬২ টাকা। আর ভারতীয় মুদ্রায় তার মূল্য দাঁড়ায় ১০১.২১ রুপি। মধ্যপ্রাচ্যের দেশ ওমানের এই মুদ্রার বাংলাদেশি টাকায় বিনিময় মূল্য খুব চড়া। বাংলাদেশি মুদ্রায় এক ওমানি রিয়ালের জন্য দিতে হয় ২২০.২৯ টাকা। আর ভারতীয় মুদ্রায় দিতে হয় ১৮৬.৪২ রুপি। বাহরিনের মুদ্রার নাম দিনার, যা এই অঞ্চলের অন্যতম দামি মুদ্রা। বাংলাদেশি মুদ্রায় বাহরাইনের এক দিনারের বিনিময় মূল্য ২২৪.৯৬ টাকা। আর ভারতীয় মুদ্রায় ১৯০.৩১ রুপি।

আরও পড়ুন- হারের ভ্রূকুটি কোহলি ব্রিগেডের মাথায়

Previous articleহারের ভ্রূকুটি কোহলি ব্রিগেডের মাথায়
Next articleনতুন বিপদ, এবার চিনের জেলগুলিতে করোনা-আক্রান্ত 512 বন্দি