দীর্ঘ ৭১ বছর পর মিলল কিংবদন্তী ডন ব্র্যাডম্যানের খেলার রঙিন ভিডিও

বিশ্ব ক্রিকেটের মাইলস্টোন ডন ব্র্যাডম্যান। সেই ব্র্যাডম্যানের খেলার কোনও রঙিন ছবি বা ভিডিও এতদিন ছিল না। কিন্তু ৭১ বছর পর সেই কিংবদন্তীর খেলার রঙিন ভিডিও পাওয়া গেল। এই ছবি সামনে আনল অস্ট্রেলিয়ার ন্যাশনাল ফিল্ম অ্যান্ড সাউন্ড আর্কাইভ । এই সংস্থার ওয়েব সাইটে ব্র্যাডম্যানের একমাত্র রঙিন ছবিটি পোস্ট করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে এএফ কিপ্পাক্স বনাম ডব্লুএ ওল্ডফিল্ডের খেলার ভিডিও। ছবিটি তোলা হয়েছিল ১৯৪৯-এর ২৬ ফেব্রুয়ারি।

১৬এমএম-এর রঙিন এই ফুটেজ মনে করা হচ্ছে জর্জ হবসের তোলা। সেই সময় যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডিপার্টমেন্ট অব ইনফর্মেশনে কাজ করতেন এবং পরবর্তী সময়ে এবিসি টিভিতে। জানিয়েছে এনএফএসএ।

৬৬ সেকেন্ডের সেই ভিডিওতে কোনও শব্দ নেই। কিন্তু সেখানে দেখা যাচ্ছে এসসিজির ৪১ হাজারের ভর্তি গ্যালারি । শনিবারের দুপুরে সেখানেই শেষ ম্যাচ খেলতে নেমেছিলেন জন ব্র্যাডম্যান।

যদিও তিনি শেষ টেস্ট সিরিজ খেলেছিলেন ইংল্যান্ডে ১৯৪৮-এ। কিন্তু তার পর আরও তিনটি প্রদর্শনী ম্যাচ খেলেছিলেন তিনি। তাঁর নিজের সেই ম্যাচটি তিনি খেলেছিলেন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৯৪৮-এ। যেখানে ব্র্যাডম্যান তাঁর শেষ প্রথমশ্রেনীর ক্রিকেটে সেঞ্চুরিটি করেছিলেন।

২০ বছরের বেশি সময় ধরে তিনি ক্রিকেট খেলেছেন। তার মধ্যে তিনি ৫২টি টেস্ট ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার হয়ে যেখানে তিনি ৬৯৯৬ রান করেন, যার গড় ৯৯.৯৪। ২৯টি সেঞ্চুরি করেন তিনি।