দু’দেশের কৌশলগত সম্পর্ককে আরও বাড়ানোই ট্রাম্পের ভারত সফরের প্রাথমিক লক্ষ্য

বাণিজ্য না-হোক, ট্রাম্পের সফরে সুসম্পর্কেই জোর দিচ্ছে ভারতের
বিদেশ মন্ত্রক। মন্ত্রক সূত্রে জানা গিয়েছে , আনুষ্ঠানিক বাণিজ্য-চুক্তি হয়তো হবে না, কিন্তু বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে বোঝাপড়া-লেনদেন বাড়ানোর জন্য জোর দেবে দুই দেশই।
ভারতে রওনা হওয়ার আগে হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প।
সেখিনেই আমেরিকার প্রেসিডেন্ট বুঝিয়ে দেন যে বহুকাঙ্ক্ষিত বাণিজ্য চুক্তি হওয়ার কোনও সম্ভাবনাই নেই। কিন্তু সেই কারণে যাতে তাঁর প্রথম ভারত সফরটি যাতে বিফলে না-যায়, তা নিশ্চিত করতে সক্রিয়তা তুঙ্গে দু’তরফেই। আজ কয়েক ঘণ্টা পরেই বেলা ১১টা ৪০-এ আমদাবাদে নামবে ট্রাম্পের ‘এয়ার ফোর্স ওয়ান’। যদিও সকাল থেকে আবহাওয়ার যা গতিপ্রকৃতি, তাতে সঠিক সময়ে তাঁর বিমান ভারতের মাটি স্পর্শ করতে পারবে কিনা তিনি নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা ।
প্রথম দিনে কূটনৈতিক সৌজন্য ও সাংস্কৃতিক আদান-প্রদান চলবে আমদাবাদ থেকে আগরায়। মঙ্গলবার দিল্লিতে শীর্ষ বৈঠক এবং বিভিন্ন চুক্তি সই। লক্ষ্য, দু’দেশের কৌশলগত সম্পর্ককে আরও বাড়ানো । বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে , আনুষ্ঠানিক বাণিজ্য-চুক্তি না-হলেও বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে বোঝাপড়া-লেনদেন বাড়ানোয় জোর দেবে দুই দেশই।
ভারত রওনা হওয়ার আগে ট্রাম্প বলেছেন, ‘‘ভারতবাসীর সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি। লক্ষ লক্ষ লোক থাকবেন। প্রধানমন্ত্রী আমার বন্ধু। তিনিই বলেছেন, এত বড় আয়োজন আগে কখনও হয়নি।’’ ট্রাম্প-কন্যা ইভাঙ্কা দু’বছর আগে হায়দরাবাদে মোদির সঙ্গে এক মঞ্চে এসেছিলেন। টুইটারে সেই স্মৃতিচারণ করে ইভাঙ্কা লিখেছেন, ভারতে ফের আসতে পেরে তিনি সম্মানিত।
ভূ-কৌশলগত ভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ সময়ে বৈঠক হবে ট্রাম্প এবং নরেন্দ্র মোদির। তাঁর সফরে আমেরিকার যে লাভ হয়েছে, তা প্রমাণের ঘরোয়া রাজনৈতিক বাধ্যবাধকতা রয়েছে ট্রাম্পের। সামনেই নির্বাচন। কাল মোতেরা স্টেডিয়ামের জনসভার বক্তৃতায় নিজের দেশের ভারতীয় বংশোদ্ভূতদের সদর্থক বার্তা দিতে চান ট্রাম্প।

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleবেসিন রিজার্ভে লজ্জার আত্মসমর্পন কোহলিদের