KMC VOTE: বামেদের মেয়র প্রার্থী হওয়ার কোনও ইচ্ছাই নেই বিকাশের, নজর রাজ্যসভায়

একাধারে তিনি দুঁদে আইনজীবী, সিপিএম নেতা এবং কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র। এবারও কলকাতা পুরসভা নির্বাচনের আগে তাঁর নাম সংবাদ মাধ্যমে ঘোরাফেরা করছে। তিনি বিকাশ রঞ্জন ভট্টাচার্য। একদা ত্রিপুরার অ্যাডভোকেট জেনারেল। বর্তমানে কলকাতা হাইকোর্টের ব্যস্ত আইনজীবী। এবার নাকি বামেরা সেই বিকাশ রঞ্জন ভট্টাচার্যকে মুখ করে কলকাতা পুরভোটের ময়দানে নামতে চলেছে। কংগ্রেসেরও নাকি তাতে সায় আছে।

কিন্তু বিকাশবাবু কী বলছেন? এখন বিশ্ব বাংলা সংবাদের মুখোমুখি হয়ে প্রাক্তন মেয়র স্পষ্ট জানালেন, এমন কোনও ইচ্ছা বা আগ্রহ তাঁর নেই। এসব আজগুবি গল্প। রটনা। জল্পনা। কল্পনা। তাঁর কথায়, “এসব রটাচ্ছে কিছু সংবাদ মাধ্যম। আমার কাছে এমন কোনও তথ্য বা খবর নেই। পুরোটাই কল্পনা এবং জল্পনা। আমাদের দলে মেয়র হওয়ার আরও অনেক যোগ্য প্রার্থী আছেন।”

বিকাশ রঞ্জন ভট্টাচার্য স্বচ্ছ ইমেজ, পরিচিত মুখ, লড়াই করার মানসিকতা আছে। আছে মেয়র হওয়ার অভিজ্ঞতাও।
সেক্ষেত্রে যদ দল তাঁকে মেয়র প্রজেক্ট করে, তাহলে সমস্যা কোথায়? প্রাক্তন মেয়রের স্পষ্ট জবাব, “আমি একবার যেখান থেকে চলে আসি, সেদিকে পা বাড়াই না। মেয়র পদপ্রার্থী হওয়ার ইচ্ছা বা আগ্রহ কোনোটাই নেই আমার।”

বামেদের রক্তক্ষরণ অব্যাহত। সেক্ষেত্রে তাঁর মতো একজন ব্যক্তির ভাবমূর্তিকে সামনে রেখে লড়াই করলে কর্মী-সমর্থকরা কিছুটা মনোবল এবং অক্সিজেন পাবে বলেই মনে করছে দল। বিকাশবাবু অবশ্য জানাচ্ছেন, বামপন্থীরা মুখে বিশ্বাস করে না। তৃণমূল ও বিজেপির কর্মকাণ্ড মানুষ দেখছেন। তাই এবার কলকাতা পুরসভায় ভালো ফল করবে বামেরা। সেক্ষেত্রে ব্যক্তি কোনও ফ্যাক্টর হবে না। তাহলে কি ফের একবার রাজ্যসভার প্রার্থী হতে চাইছেন তিনি? বিকাশবাবু সরাসরি এ প্রশ্নের উত্তর না দিলেও, রাজ্যসভায় যেতে তাঁর যে আপত্তি নেই, সেটা অবশ্য পার্টির নেতারাও জানেন। আবার তাঁর রাজ্যসভার প্রার্থী কথা উঠলেই তৃণমূল কটাক্ষ করে বলছে, যিনি সঠিক সময়ে মনোনয়ন জমা করতে পারেন না, তাঁর আর দিল্লির স্বপ্ন না দেখাই ভালো।

প্রসঙ্গত, ২০০৫ সালে কলকাতা পুরভোটেই প্রথম সংসদীয় রাজনীতিতে প্রবেশ। তারপর কলকাতার মেয়র। তখন অবশ্য মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য-এর হাত ধরে সিপিএম তথা বামেরা মধ্য গগনের সূর্য। সেই আমলে বিকাশবাবুর জয় এবং মেয়র হয়ে কাজ করার অনেক সুযোগ ছিল।

মাত্র ৫ বছরের জন্য মেয়র ছিলেন তিনি। পুরসভার ১০০ নম্বর ওয়ার্ডে দাঁড়িয়ে হারিয়ে ছিলেন রাজ্যের এক হেভিওয়েট নেতাকে, বর্তমানে যিনি মন্ত্রী। কিন্তু ২০২০ সালে দাঁড়িয়ে বামেদের সেই রামও নেই, অযোধ্যাও নেই। সেই কারণেই কী আগ্রহ হারাচ্ছেন বিকাশবাবু? এই তত্ত্ব অবশ্য মানতে নারাজ প্রাক্তন মেয়র।

বিকাশবাবুর দাবি, তাঁর আমলে ৫ বছর যথেষ্ট কাজ হয়েছিল কলকাতা পুরসভায়। যদিও মাত্র ৫বছরে সব কাজ করা সম্ভব হয়নি। কিন্তু অনেক প্রকল্প তিনি করেছিলেন, সেগুলির বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছে তৃণমূল পুরবোর্ড। তৃণমূলের আমলে শুধু প্রকল্পের নাম পরিবর্তন হয়েছে, আর রঙের উপর রঙ করা হয়েছে। তাই কলকাতার মানুষ ফের বামেদের ফিরিয়ে আনবে বলেই মনে করেন তিনি।

এদিকে, বিকাশ রঞ্জন ভট্টাচার্য-এর বিরুদ্ধে তৎকালীন সময়ে বিরোধীদের অভিযোগ ছিল, মেয়র নিজের ওয়ার্ড-এ ভালো কাজ করতে পারেননি, সেখানে গোটা কলকাতা পুরসভা তো দূরের কথা। বিকাশ ভট্টাচার্য অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা এমন অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

Previous articleদল তাঁকে কাজে লাগাচ্ছে না, শাহকে জানালেন সব্যসাচী দত্ত
Next articleকাটসুমির গোল বিজয়রথ থামালেও আই লিগ আসছে বাগানেই