আগামিকালই ফাঁসি কার্যকর নির্ভয়াকাণ্ডের ৪ অপরাধীর! নজর সারা দেশের

তিনবার দিন পিছনোর পরে, ২০ মার্চ নির্ভয়াকাণ্ডের ৪ অপরাধীর ফাঁসির কার্যকর হওয়ার দিন নির্ধারিত হয়েছে। সূত্রের খবর, ৪ দোষী অক্ষয় সিং ঠাকুর, মুকেশ সিং, বিনয় শর্মা ও পবন গুপ্তর সামনে আর কোনও আইনি সহায়তার রাস্তা খোলা নেই। এই পরিস্থিতিতে শুক্রবার, ভোর সাড়ে ৫টায় ৪দোষীর ফাঁসির সাজা কার্যকর হওয়ার পথে আর কোনও বাধা নেই। এই কথা ভেবেই প্রস্তুত হচ্ছে তিহার জেল কর্তৃপক্ষ। ইতিমধ্যেই সেখানে পৌঁছে গিয়েছেন পবন জল্লাদ। ডামি মহড়াও হয়ে গিয়েছে তিহার জেলে। জেল সূত্রে খবর, একই সঙ্গে ৪জনকে ফাঁসিতে ঝোলানো হবে। কারণ, চারজন একই সঙ্গে অপরাধ সংগঠিত করে এবং তাদের সাজাও একই সঙ্গে ঘোষণা হয়। এক্ষেত্রে ৪জনের ফাঁসিই ভোর সাড়ে ৫টা-তে এক সঙ্গে দিতে হবে। সেই মতো ৪টি ফাঁসির মঞ্চ প্রস্তুত করা হয়েছে। দেহের ওজনের বালির বস্তা দিয়ে তা পরীক্ষাও হয়েছে।

৩বার ফাঁসি দিন পিছনোর পরে চতুর্থবার সাজা কার্যকর করার ঘোষণা করেছে দিল্লির পাতিয়ালা হাউজ কোর্ট। কিন্তু শেষ পর্যায়ে পৌঁছেও ফাঁসি এড়ানোর মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে নির্ভয়াকাণ্ডের ৪ অপরাধী। সোমবার, সুপ্রিম কোর্টে দোষীদের শেষতম কিউরেটিভ পিটিশন খারিজ হয়। অর্থাৎ এই পরিস্থিতিতে সাজা মকুব বা ফাঁসি পিছনোর আর কোনও সম্ভাবনা নেই বলেই মত আইনজীবী মহলের।

তবে, সোমবার বিকেলে নজিরবিহীন ভাবে আন্তর্জাতিক ন্যায় আদালতে ফাঁসি রদের আবেদন জানায় তিন অপরাধী। এর আগে দেশের কোনও ধর্ষক আন্তর্জাতিক আদালতে ফাঁসি রদের দাবি জানায়নি বলেই খবর। এরপরে মঙ্গলবার মুকেশ সিং আদলতে নতুন পিটিশন দিয়ে জানায় ঘটনার দিন দিল্লিতে ছিলই না সে। আরও দুই দোষী পবন গুপ্ত এবং অক্ষয় ঠাকুর ফাঁসির দু’দিন আগে ফাঁসির সাজা রদের জন্য নতুন ফিকির খোঁজার চেষ্টা করে। এই পরিস্থিতি ২০ মার্চ দোষীদের ফাঁসি হয় কি না, সেদিকেই নজর সব মহলের।

আরও পড়ুন-করোনা সতর্কতা : ৬ মাসের রেশন তোলা যাবে, ঘোষণা কেন্দ্রের

Previous articleশহর কলকাতার কিছু নাম, যা ভুল জেনে এসেছি এতদিন
Next articleবন্ধ বিসিসিআই, হঠাৎ অবসরে কী করছেন মহারাজ?