করোনা মোকাবিলায় ছ’ মাস বিনামূল্যে খাদ্যসামগ্রী দেওয়ার ঘোষণা মুখ্যমন্ত্রীর

করোনাভাইরাসে শুক্রবার পর্যন্ত সারা দেশে সংক্রামিত হয়েছেন দু’শোর জনের বেশি। পরিস্থিতি খতিয়ে দেখে এ রাজ্যের মানুষের জন্য একাধিক পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
রাজ্যের মানুষের জন্য ছ’ মাস বিনামূল্যে রেশনের খাদ্যসামগ্রী দেওয়ার কথা ঘোষণা করেন। বলেন, আগামী ছ’মাস ২ টাকা কেজির চাল এবং গম-সহ ডাল রাজ্যের সাড়ে ৭ কোটি মানুষকে বিনামূল্যে দেওয়া হবে। এ বিষয়ে একটি তহবিল গঠন করা হয়েছে। জানা গিয়েছে, রেশনে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত এই খাদ্যশস্য পাওয়া যাবে।
এরই পাশাপাশি তিনি ঘোষণা করেন, আগামী সোমবার থেকে ৩১ মার্চ পর্যন্ত সমস্ত সরকারি অফিসে ৫০ শতাংশ কর্মী কাজ করবেন। একই সঙ্গে তিনি বেসরকারি প্রতিষ্ঠানগুলির উদ্দেশেও বলেন, তারাও যেন কর্মীদের উপস্থিতি ৫০ শতাংশে নামিয়ে নিয়ে আসেন । প্রয়োজনে তিনি কর্মীদের বাড়িতে বসে কাজের পরামর্শ দেন।
এমনকি, করোনা রুখতে অবিলম্বে আন্তর্জাতিক বিমান নামায় নিষেধাজ্ঞা জারির পক্ষে সওয়া সওয়াল করেন ।

এর পাশাপাশি সোমবার থেকে রাজ্য সরকারি অফিসগুলিতে চালু হবে অর্ধেক হাজিরা। অর্থাৎ অফিসে অর্ধেক কর্মী কাজে আসবেন, বাকি অর্ধেক বাড়িতে। পরের সপ্তাহে যাঁরা বাড়িতে ছিলেন তাঁরা কাজে আসবেন, অন্যরা থাকবেন বাড়িতে। ই অফিস সিস্টেম কাজে লাগিয়ে কর্মীরা যাতে বাড়ি বসেও কাজ চালিয়ে যেতে পারেন, সেই পরিকাঠামো তৈরি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আপাতত এই প্রক্রিয়া চলবে ৩১ মার্চ পর্যন্ত।
করোনা পরিস্থিতি মোকাবিলায় রাজ্যে আপৎকালীন ত্রাণ তহবিল তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ইচ্ছুক ব্যক্তিরা এই তহবিলে আর্থিক সহায়তা করতে করতে পারবেন। শুক্রবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, করোনা মোকাবিলায় কেন্দ্রের কাছ থেকে কোনও রকম অর্থ সাহায্য মেলেনি। তাই সোমবার থেকে রাজ্য সরকার নিজেই এই তহবিল চালু করবে।
একই সঙ্গে যে সমস্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, সংবাদমাধ্যমের কর্মীদের ধন্যবাদ জানানোর পাশাপাশি পুজোর পর তাঁদের নিয়ে অতিরিক্ত ছুটির বিষয়ে দেখা হবে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleপ্রদীপদা আমাকে শ্যাম থাপা তৈরি করেছিলেন