মোদি বিরোধিতায় কৃষক বিক্ষোভ! দেশজুড়ে “ইন্ডিয়া” প্রার্থীদের জেতানোর আবেদন

লোকসভা ভোটের (Loksabha Election) মাঝেই প্রবল মোদি বিরোধী আন্দোলন (Anti Modi Agitation)। কৃষক বিক্ষোভে নাজেহাল বিজেপি (BJP)। অন্নদাতাদের ডাক, মোদিকে নয়, ভোটে জেতান ‘ইন্ডিয়া’ প্রার্থীদের। লোকসভা ভোটের আবহে কৃষক সংগঠনগুলি রাজ্যে রাজ্যে বিজেপি বিরোধী প্রচার কর্মসূচি নিয়েছে। চলছে লিফলেট, হ্যান্ডবিল বিলি। এবং প্রতিটি ক্ষেত্রেই এলাকার মানুষের কাছে সর্বভারতীয় কৃষক নেতাদের স্পষ্ট আর্জি, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কেন্দ্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারকে সরিয়ে একটি বিকল্প গণতান্ত্রিক এবং ধর্মনিরপেক্ষ শাসন ক্ষমতা গড়ে তুলুন। নাহলে কৃষক এবং শ্রমিক-কর্মচারী তো বটেই, এমনকী সাধারণ মানুষের জীবনও ওষ্ঠাগত হয়ে উঠবে।

কৃষকদের এই লাগাতার প্রচারে তুলে ধরা হচ্ছে, মোদি সরকারের প্রতিশ্রুতি পূরণ না করার কাহিনী। বিশেষ করে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যকে (এমএসপি) আইনের আওতায় নিয়ে আসার বিষয়টি। যে ব্যাপারে লিখিত প্রতিশ্রুতি দিয়েও তা পূরণ করেনি কেন্দ্র। ইতিমধ্যেই লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ হয়েছে। এই পরিস্থিতিতে দেশজুড়েই কৃষক বিক্ষোভ যেভাবে আবার মাথাচাড়া দিচ্ছে, তাতে রীতিমতো অস্বস্তিতে গেরুয়া শিবির।

সংযুক্ত কিষান মোর্চা অবশ্য ঘোষণা করেছে, তারা কোনও নির্দিষ্ট রাজনৈতিক দলের পক্ষে সওয়াল করবে না। শুধুমাত্র বিজেপিকে হারানোর দাবিতে সরব হবে। তাই বলা হচ্ছে, ‘এক্সপোজ বিজেপি, পানিশ বিজেপি।’ তবে বিভিন্ন সর্বভারতীয় কৃষক সংগঠনকে রাজনৈতিক ‘মঞ্চ’ ব্যবহারে ছাড় দিয়ে রেখেছে তারা। সেইমতোই দেশের নির্বাচনী আবহে সরাসরি ‘ইন্ডিয়া’র প্রার্থীদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিক্ষোভরত সারা ভারত কিষান সভা, সারা ভারত কিষান মহাসভা, ক্রান্তিকারী কিষান ইউনিয়ন। তালিকা ক্রমশ লম্বা হচ্ছে।

Previous articleলোকসভা ভোটের মাঝেই ফের অশান্ত মণিপুর! দুষ্কৃতী হামলায় মৃত্যু ২ CRPF জওয়ানের 
Next articleভোট চলাকালীন গায়ের জোরে CBI হানা! শান্ত সন্দেশখালিকে অশান্ত করার অভিযোগে কমিশনে চিঠি ত‌ণমূলের