কয়েক সেকেন্ডেই বুঝে নিন আপনি করোনায় আক্রান্ত কি না

করোনাভাইরাসের আক্রান্ত হলে জ্বর, কাশি, সর্দি এবং শ্বাসকষ্ট হয়। কিন্তু জ্বর, কাশি হলে অনেকেই ঘাবড়ে যাচ্ছেন। ভাবছেন তিনি বোধহয় করোনায় আক্রান্ত হয়েছেন। এই দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে উঠতে একটি ছোট পরীক্ষাতেই আপনি বুঝতে পারবেন করোনাভাইরাস আপনার দেহে প্রবেশ করেছে কিনা।

কী সেই পরীক্ষা?

একটু পরিবেশ বান্ধব এলাকায় গিয়ে আপনি লম্বা একটা শ্বাস নিন। এরপর ১০ সেকেন্ডের কিছু বেশি সময় ধরে শ্বাস আটকে রাখুন অর্থাৎ দম ফেলবেন না। যদি দেখেন এই সময় আপনার বুকে কোনও ব্যথা অনুভব করছেন না কিংবা কাশি হচ্ছে না, তার মানে ধরে নিতে হবে আপনার ফুসফুসে ফাইব্রোসিস তৈরি হয়নি। অর্থাৎ কোনও ইনফেকশন হয়নি৷

মনে রাখবেন করোনাভাইরাস হামলা করে মূলত ফুসফুসে। আক্রমণ তীব্র আকার নিলে রোগী শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক ভাবে নিতে পারেন না। তখন তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়। ফলে শ্বাসকষ্টের সমস্যা না হলে আপনার জ্বর বা কাশি যে অন্য কোনও কারণে তা পরিষ্কার হয়ে যাবে এই পদ্ধতিতে। তবে অনেক ক্ষেত্রেই এই ভাইরাস দেহের মধ্যে ঘাপটি মেরে থাকে। প্রায় সপ্তাহখানেক পর প্রকাশিত হয়। এক্ষেত্রে নির্দিষ্ট ব্যক্তি বা সেই ব্যক্তি থেকে অন্যের সংক্রমণ হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। ফলে এই পদ্ধতি সব ক্ষেত্রে সঠিক হবে, তা জোর দিয়ে বলা যাবে না।

Previous articleবাড়ি বাড়ি খাবার পৌঁছে দেবে যোগী সরকার
Next articleহিন্দু নববর্ষের পুণ্যতিথি