করোনা: আশার কথা শোনাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

ভারতের করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ধাপ শুরু হয়ে গিয়েছে৷ এই রটনা বা গুজব যখন দেশের বিভিন্ন প্রান্তে ছুটছে, ঠিক সেই সময়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিল, ভারতে এখনও ‘স্টেজ-৩’ শুরু হয়নি। ভারতবাসী যদি সঠিকভাবে নিয়ম ও সতর্কতাবিধি পালন করে, ভারতে ‘স্টেজ-৩’ আসবেও না। বৃহস্পতিবার বিকেলে

দায়িত্বসহকারেই এ কথা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক৷

একইসঙ্গে আক্রান্তের সংখ্যা-বৃদ্ধির হার নিয়েও কিছুটা আশার কথা বলেছে স্বাস্থ্য মন্ত্রক৷ তবে অতিরিক্ত আত্মবিশ্বাসী হওয়ার যে কোনও জায়গা নেই, সেই সতর্কবাণীও শুনিয়েছে দেশের স্বাস্থ্যকর্তারা।

প্রতিদিনের মতো বৃহস্পতিবার বিকেলেও সাংবাদিকদের মুখোমুখি হন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শীর্ষ আধিকারিকরা। করোনা-র গোষ্ঠী সংক্রমণ বা Community Transmission নিয়ে এক প্রশ্নের উত্তরেই স্বাস্থ্যমন্ত্রকের মুখপাত্র লব আগরওয়াল এই কথা জানিয়েছেন।

তাঁকে প্রশ্ন করা হয়েছিলো, ভারতের বিভিন্ন প্রান্তে বিশেষত মহারাষ্ট্র আর কেরলে যে ভাবে করোনা- আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা দৃঢ় হচ্ছে। উত্তরে সরাসরি এই আশঙ্কার কথা উড়িয়ে দিয়েছেন লব আগরওয়াল। তিনি বলেন, “কোভিড ১৯-এর Community Transmission তখনই শুরু হবে যদি আমরা কেন্দ্র আর দেশের জনগণ একসঙ্গে কাজ না করি, একসঙ্গে বিধি না মানি৷ মাথায় রাখতে হবে, সামাজিক দূরত্ব বা Social Distancing- এর নিয়মগুলো কঠোরভাবে পালন করলে ভারতে কখনই গোষ্ঠী সংক্রমণ শুরু হবে না।”

ICMR বা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের আর গঙ্গা কেটকর এক প্রশ্নের উত্তরে বলেছেন, “কেন্দ্র এখন পর্যন্ত যা পদক্ষেপ করেছে তা সঠিক৷” আশ্বাসের সুরেই তিনি বলেন, ” সরকার যে সব পদক্ষেপ করেছে, সেগুলো ঠিকঠাক পালন করলে ভাইরাসে আক্রান্তের সংখ্যা এ দেশে বাড়বে না।”
করোনা- আক্রান্তের সংখ্যা বৃদ্ধি নিয়েও আশ্বাসবাণী শুনিয়েছেন লব। চিন, ইতালি, ইরানে আক্রান্তের সংখ্যা যে ভাবে বেড়েছিল, তাতে বিশেষজ্ঞরা বলছিলেন, ভারত সরকার কোনও পদক্ষেপ না করলে এখানেও অবস্থা কঠিন হতে পারত। গুণিতকের হারে বাড়ার আশঙ্কা ছিল আক্রান্তের সংখ্যার।
কিন্তু এখনও পর্যন্ত সেই পরিস্থিতি তৈরি হয়নি। মোটের ওপরে পরিস্থিতি নিয়ন্ত্রণেই।

এই প্রসঙ্গেই আগরওয়াল বলেন, “এটা ঠিক যে করোনা- আক্রান্তের সংখ্যা বাড়ছে, কিন্তু যে হারে বাড়ছে মনে হচ্ছে ব্যাপারটা কিছুটি হলেও স্থিতিশীল হচ্ছে।” তবে পুরোটাই প্রাথমিক ইঙ্গিত, এবং এখনই যে অতিরিক্ত আত্মবিশ্বাসী হওয়ার কোনো জায়গা নেই, সে কথাও এদিন বলেছে স্বাস্থ্যমন্ত্রক।

Previous articleঅবশেষে জিতছে মানুষ, সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ২৫ % করোনা আক্রান্ত রোগী
Next articleকরোনা মোকাবিলায় উপদেষ্টা কমিটি গঠন রাজ্যের, দেখে নিন কোন কোন চিকিৎসক আছেন