বিশ্বকাপ জেতানো যোগিন্দর এখন করোনা জয়ের লক্ষ্যে

যে যোগিন্দর শর্মার বলে পাকিস্তানকে হারিয়ে ২০০৭ সালে টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বকাপ জিতেছিল ভারত, সেই যোগিন্দরই এখন লড়াই করছেন করোনার বিরুদ্ধে। রাত নেই, দিন নেই কাজ করছেন, রাস্তায় নামছেন, মানুষকে বোঝাচ্ছেন, প্রয়োজনে মানুষের হাতে সাহায্য তুলে দিচ্ছেন, দিচ্ছেন মাস্ক, স্যানিটাইজার, বয়স্কদের খাবারও।

২০০৭-এর বিশ্বকাপ ফাইনালে ধোনির ভারতের লাস্ট ওভার মিস্ট্রি ম্যান ছিলেন হরিয়ানার মিডিয়াম পেসার যোগিন্দর। শেষ ওভার করতে যোগিন্দরের হাতে বল তুলে দিয়েছিলেন ধোনি। ভারতের দরকার ছিল এক উইকেট। আর পাকিস্তানের ৬ বলে ১৩ রান। তাঁর বলে পাক অধিনায়ক মিসবাহ-উল-হক স্কুপ করেছিলেন। কিন্তু চার হওয়ার বদলে আউট হয়েছিলেন শ্রীসন্থের হাতে ক্যাচ দিয়ে। আর ওয়ান্ডারার্সে বিশ্বকাপ উঠেছিল ভারতের হাতে। যোগিন্দর, সেদিনই জানতেন, শুধু এই একটি ওভার আর একটি বলের জন্যই তিনি দেশের মানুষের কাছে চিরপরিচিত থাকবেন।

সেদিনের স্মৃতি যোগিন্দরকে কাতর করলেও এখন অন্য দায়িত্বে। হরিয়ানা পুলিশের ডিএসপি, পদস্থ অফিসার। ভোর ছ’টা থেকে কাজ শুরু করছেন। জটোলা দেখলেই মানুষকে ঘরে ফিরতে বলছেন, দোকান-বাজারে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলছেন, মাইকিং করছেন। আর বলছেন, বিশ্বকাপ জেতা ছিল একরকম চ্যালেঞ্জ, আর এই চ্যালেঞ্জ একেবারে অন্যরকম। ওখানে হারলে প্রাণ যেত না কিন্তু এখানে হারা মানেই মৃত্যু। তাই এতোটুকু গাফিলতির সুযোগ নেই। ছুটছেন যোগিন্দর।

Previous articleকরোনা আতঙ্কেও উৎপাদন শুরু হুগলির বিস্কুট কারখানায়
Next article‘রামায়ণ’, ‘মহাভারত’-এর সঙ্গে দূরদর্শনে শাহরুখের সেই ‘সার্কাস’