করোনা-যুদ্ধে ৭২,৭৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা বাংলাদেশের প্রধানমন্ত্রীর

করোনা-যুদ্ধ আরও শক্তিশালী করার বার্তা দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷

চিন্তিত বাংলাদেশ। এই ভাইরাসে আপাতত আক্রান্তের সংখ্যা ৭০। লকডাউন চলছে সেখানেও। শেখ হাসিনার দেশ লড়ছে করোনার সঙ্গে৷ রবিবার শেখ হাসিনা ঘোষণা করেছে পাঁচটি প্যাকেজ। মোট ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্যাকেজ৷ সাংবাদিক বৈঠকে এই প্যাকেজ ঘোষণা করে তিনি জানান, বিশ্বজুড়ে বিভিন্ন দেশে লকডাউন ঘোষণা করেছে। অনেকেই সীমান্ত বন্ধ করেছে। বাংলাদেশেও গত ২৬ মার্চ থেকে ছুটি ঘোষণা করা হয়েছে। সাধারণ মানুষকে ঘরে থাকার এবং সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তাঁর কথায়, শিল্প উৎপাদন, কর্মসংস্থান, ক্ষুদ্র শিল্প এবং পর্যটন শিল্পের মতো ক্ষেত্রগুলিতে প্রভাব পড়েছে এই মারণ ভাইরাসের। কোভিড-১৯ এর কারণে বাংলাদেশের অর্থনীতিতে কী পরিমাণ প্রভাব পড়বে তা এখনই অনুমান করা সম্ভব নয়।’‌

তিনি আরও জানিয়েছেন, এখন জিডিপি’র হার কমে, বাজেটে ঘাটতির পরিমাণ বাড়তে পারে। প্যাকেজগুলির মধ্যে রয়েছে, ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানগুলির জন্য কার্যকরী মূলধনের সুবিধা দেওয়া হবে। ব্যাঙ্ক ব্যবস্থার মাধ্যমে স্বল্পসুদে কার্যকরী মূলধন দেওয়ার লক্ষ্যে ৩০ হাজার কোটি টাকার একটি ঋণ সুবিধা প্রণয়ন করা এবং ব্যাঙ্ক–ক্লায়েন্ট সম্পর্কের ভিত্তিতে বাণিজ্যিক ব্যাঙ্কগুলির সংশ্লিষ্ট শিল্প, ব্যবসা প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব তহবিল থেকে কার্যকরী মূলধন বাবদ ঋণ দেওয়া। এই ঋণের সুদের হার হবে ৯ শতাংশ। ৪.‌৫০ শতাংশ ঋণ গ্রহীতা শিল্প, ব্যবসা প্রতিষ্ঠান পরিশোধ করবে এবং অবশিষ্ট ৪.‌৫০ শতাংশ সরকার ভর্তুকি দেবে।
ব্লক টু ব্লক এলসির আওতায় কাঁচামাল আমদানি সুবিধা বৃদ্ধির লক্ষ্যে ইডিএফের বর্তমান আকার ৩.‌৫ বিলিয়ন মার্কিন ডলার হতে ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। ফলে ১.‌৫ বিলিয়ন ডলারের সমপরিমাণ অতিরিক্ত ১২ হাজার ৭৫০ কোটি টাকা ইডিএফ তহবিলে যুক্ত হবে। প্রি–শিপমেন্ট ক্রেডিট রিফাইন্যান্স স্কিম নামে বাংলাদেশ ব্যাঙ্ক ৫ হাজার কোটি টাকার একটি নতুন ঋণ চালু করবে। এই ঋণের সুদের হার হবে ৭ শতাংশ।

Previous articleরাত নটা: দেশ অন্ধকার
Next articleঅন্ধকারে ফাটল বাজি, বিদ্যুৎ স্বাভাবিক