১২ বছরের কিশোর অনাথ আশ্রম থেকে পালিয়ে আজ আইএএস অফিসার

১২ বছর বয়সে অনাথ আশ্রম থেকে পালানো কিশোর আজ ভারতের অন্যতম সফল আইএএস অফিসার।

আইএএস অমিতাভ কান্তকে দেখে সে মনে মনে ঠিক করে নিয়েছিল তাকে আইএএস অফিসার হতেই হবে। অমিতাভ কান্ত তখন যুবক। একদিন তিনি গিয়েছিলেন আব্দুলদের অনাথ আশ্রমে।

অনাথ আশ্রমে থাকাকালীন ১২ বছরে অনাথ আশ্রম থেকে দু’বার পালিয়ে ছিলেন আব্দুল। কারণ, বাড়ির অভাব আর চোখে দেখা যাচ্ছে না। অনাথ আশ্রম থেকে পালিয়ে ৩০-৪০ কিলোমিটার দূরের কান্নুরে চলে গিয়েছিলেন। হোটেলের বয়ের চাকরি জুটিয়ে নিয়েছিলেন।

কিন্তু সংসারে অর্থ যোগান দিতেই আবার তিনি একটি এসটিডি বুথে পার্টটাইম কাজ করতে শুরু করলেন। সকালে খবরের কাগজের হকারিও করতেন। পড়াশুনা শেষ করার আর তাঁর কোনও আগ্রহ ছিল না। কিন্তু মা মানহাম্মা ছিলেন নাছোড়বান্দা। আব্দুলের রোজগারের টাকা সংসারে খরচ না করে সেই টাকায় পড়ার বই কিনে দিতেন আব্দুলকে। এভাবেই ইংরেজিতে মাস্টার ডিগ্রি করে ফেলেছিলেন আব্দুল। কেরল সরকারের হেলথ ডিপার্টমেন্টে, জুনিয়র হেলথ ইন্সপেক্টর পদে চাকরি পেয়ে গিয়েছিলেন তিনি।

কিন্তু আব্দুলকে আইএএস হতেই হবে। এরপর কেরলের স্টেট সিভিল সার্ভিস এক্সিকিউটিভের পক্ষ থেকে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল ডেপুটি কালেক্টর পদের জন্য। এই চাকরিটাও পেয়ে গিয়েছিলেন আব্দুল। ডেপুটি কালেক্টর হওয়ার ১১ বছর পর, তাঁকে আইএএস অফিসারের মর্যাদায় উন্নীত করা হয়েছিল।

Previous articleরাজাবাজারে আগুন, ছুটে গেছে দমকল
Next articleব্রেকফাস্ট নিউজ