করোনা টেস্টে অতি নগন্য নমুনা পাঠাচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! NICED-এর চাঞ্চল্যকর অভিযোগ

রাজ্যে কোভিড-১৯ পজিটিভ আক্রান্তের সংখ্যা নাকি কম করে দেখাতেই পরীক্ষা করাচ্ছে না মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবার এমনই চাঞ্চল্যকর অভিযোগ করলেন খোদ NICED-এর ডিরেক্টর। তাঁর দাবি, পশ্চিমবঙ্গে বর্তমানে টেস্ট কিটের অভাব নেই। তা সত্ত্বেও পরীক্ষার জন্য খুব কম সংখ্যায় নমুনা পাঠাচ্ছে রাজ্য সরকার।

প্রসঙ্গত, করোনা মোকাবিলায় প্রতিটি জায়গায় ব্যাপক হারে পরীক্ষা বা রাপিড টেস্টের প্রয়োজন বলে আগেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কিন্তু সেই নির্দেশিকা পশ্চিমবঙ্গে মানা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। CMR-NICED-এর অন্যতম ডিরেক্টর শান্তা দত্ত জানিয়েছেন, গত ৩ দিনে পশ্চিমবঙ্গে যথাক্রমে ১৮টি, ৯টি ও ২০টি নমুনা পরীক্ষা হয়েছে। যা পশ্চিমবঙ্গের মতো ঘনজনবসতিপূর্ণ রাজ্যের জন্য খুবই নগন্য।

শান্তা দত্তের কথায়, “পশ্চিমবঙ্গে করোনা ভাইরাস পরীক্ষার কিটের কোনও অভাব নেই। রাজ্যে অন্তত ২৭,৫০০টি কিট মজুত রয়েছে। অথচ আজ পর্যন্ত পশ্চিমবঙ্গে করোনা পরীক্ষা হয়েছে মাত্র ২,৫২৩টি। যা দেশের মধ্যে প্রতি ১০ লক্ষ জনসংখ্যা পিছু সব থেকে কম”।

তিনি আরও বলেন, “কার টেস্ট করা হবে তা ঠিক করার এক্তিয়া ICMR-এর নেই। প্রথমে দিনে ৮০-৯০টি করে নমুনা পাচ্ছিলাম। গত ৩ দিনে সেই সংখ্যা তলানিতে ঠেকেছে। ৩ দিনে পরীক্ষার জন্য নমুনা এসেছে যথাক্রমে ১৮টি, ৯টি ও ২০টি। পশ্চিমবঙ্গের মতো ঘনজনবসতিপূর্ণ রাজ্যের ক্ষেত্রে যা নিতান্তই কম”।

এরপরই শান্তাদেবী চাঞ্চল্যকর অভিযোগ তুলে জানান, “রাজ্যগুলিকে আরও বেশি করে করোনা পরীক্ষা করানোর নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেখানে পরিষ্কার জানানো হয়েছে, যে কোনও জ্বরেই করোনা পরীক্ষার করতে হবে। কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে তা মানতেই চাইছে না পশ্চিমবঙ্গ সরকাররকার”।

Previous articleআপনি কি ধূমপান করেন? তাহলে আপনার প্রেমে পড়তে পারে করোনা!
Next articleলকডাউন: সর্বক্ষণের নাট্যকর্মীদের পাশে ব্রাত্যজন, উদ্যোক্তা ব্রাত্য বসু