লকডাউনে ঘরবন্দি মানুষকে আনন্দ দিতে আত্মপ্রকাশ করলো আলিপুর চিড়িয়াখানার নতুন app

করোনা মোকাবিলায় চলছে লকডাউন। আর তার জেরে ঘরবন্দি আট থেকে আশি। এবার সকল গৃহবন্দি মানুষকে একটু আনন্দ দিতে অনন্য প্রয়াস আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষের। “e-zoo kolkata app” নিয়ে এল তারা।

যে কোনও এন্ড্রয়েড ফোনের প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে এই app. এখন “kolkata zoo” নামেই পাওয়া যাবে app টি। আলিপুর চিড়িয়াখানা সম্পর্কিত সমস্ত তথ্যই মিলবে এই app থেকে। এই app-এর উদ্বোধন করলেন রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

জানা যাচ্ছে, ১০৯ টি পশু-পাখি দেখতে পাওয়া যাবে এই app-এর মাধ্যমে। আগামী দিনে আরও পশু-পাখি আপলোড করা হবে। শুধু জীবজন্তু দেখা নয়, বিভিন্ন শিক্ষামূলক তথ্যও পাবে শিশুরা। এই app-এ রয়েছে ৩৬০ ডিগ্রির পানোরমিক ভিউ। যার মাধ্যমে সমগ্র চিড়িয়াখানাকেই দেখা যাবে এক ক্লিকেই।

এরপর কডাউন উঠলে e-টিকিটও সংগ্রহ করা যাবে এই app থেকে। চিড়িয়াখানার বিভিন্ন ইভেন্টের আপডেট পাওয়া যাবে এখানে। চিড়িয়াখানা সম্পর্কে সমস্তরকম সচেতনতামূলক বার্তা মিলবে।

নতুন এই app-এর পাশাপাশি এদিন আপডেট করা হল আলিপুর চিড়িয়াখানার ওয়েবসাইটেরও। চিড়িয়াখানা বেড়াতে গিয়ে কেউ যদি চায় নিজের ছবি ওয়েবসাইটে আপলোড করতে, তাও করা যাবে সহজে। চিড়িয়াখানায় জন্ম নেওয়া নতুন অতিথিদের তথ্য পাওয়া যাবে ওয়েবসাইট থেকে। পশু-পাখিরা কী খাবার খায়, তাদের জীবনযাপন সংক্রান্ত তথ্য পাওয়া যাবে এখানে। সংযোজন করা হয়েছে ফটো গ্যালারিও।

চিড়িয়াখানা সম্পর্কে কোনও অভিযোগ-অনুরোধ থাকলে তাও সহজে নথিভুক্ত করা যাবে এক ক্লিকেই। প্রতিদিন আপলোড করা হবে চমকদার ভিডিও।

লকডাউনের মধ্যে যেসব নতুন শিশুরা জন্ম নিয়েছে রাজ্যের চিড়িয়াখানায় তারও তথ্য প্রকাশ করেন বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায়। রাজ্যের ১২টি চিড়িয়াখানার ৬টি তে জন্ম নিয়েছে ১৮টি শিশু। কলকাতার আলিপুর চিড়িয়াখানায় যেমন জন্ম নিয়েছে একটি মেয়ে জেব্রা, তেমনই দার্জিলিং-এর চিড়িয়াখানায় জন্ম নিয়েছে ৩টি লেপার্ড ক্যাট। জেব্রাটি জন্ম হয়েছে গত ১২ এপ্রিল। বাবা উজ্জ্বল ও মা দ্বিতীয়া, তাই মেয়ের নাম দেওয়া হয়েছে দ্বিজা। এই নিয়ে চিড়িয়াখানায় বর্তমানে জেব্রার সংখ্যা হল ৮টি।

Previous article১৪ লক্ষ মানুষের হাতে খাবার! অভিষেকের কল্পতরু বাংলায় ব্যতিক্রমী কর্মযজ্ঞ
Next articleবাংলা ও গুজরাতের করোনা-পরিসংখ্যান পাশাপাশি রেখে হোক আলোচনা