প্রকাশ্যে থুতু ফেললেই হতে পারে জেল, নগরপালের সতর্ক বার্তা

করোনা মোকাবিলায় জারি লড়াই। লকডাউন, সামাজিক দূরত্বের পাশাপাশি যত্রতত্র থুতু, কফ, গুটখা কিংবা পানের পিক না ফেলার জন্যও সরকারের তরফে বারেবারে আবেদন করা হচ্ছে। সচেতন করা হচ্ছে। কিন্তু কার কথা কে শোনে। কিছু কিছু মানুষের মধ্যে এখনও যেন কিছুই হয়নি একটা মনোভাব কাজ করছে। কোনও কথাই তারা গ্রাহ্য করে না।

তাই অবাধ্যদের জন্য এবার বাধ্য হয়েই কড়া পদক্ষেপ নিতে চলেছে প্রশাসন। প্রকাশ্যে থুতু ফেললেই এবার দৃষ্টান্তমূলক শাস্তি হতে পারে। টুইট করে এমনই সতর্ক বার্তা দিলেন কলকাতা নগরপাল অনুজ শর্মা। ইতিমধ্যেই অনেককে জরিমানা করা হয়েছে।

থুতু বা পান-গুটখার মধ্যে দিয়ে ছড়াতে পারে করোনা সংক্রমণ। তাই আগেই প্রকাশ্যে থুতু ফেলা নিষিদ্ধ করা হয়েছে। মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ইতিমধ্যেই দেশজুড়ে লাগু করেছে ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট। করোনা মহামারির মধ্যে এই আইনে রাস্তায় প্রকাশ্যে থুতু ফেলা এখন অপরাধ। দিতে হবে জরিমানা। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

রাজ্য প্রশাসনও কড়া পদক্ষেপ গ্রহণকড়ছে। ইতিমধ্যেই রাস্তায় থুতু ফেলায় একাধিক মানুষকে জরিমানা করেছে ট্রাফিক পুলিশ। কলকাতার রাস্তায় সিসিটিভি ফুটেজে ধরা পড়ে এক গাড়িচালক সিগন্যালে দাঁড়িয়ে গাড়ির কাচ নামিয়ে থুতু ফেলছিলেন। সঙ্গে সঙ্গেই কড়া পদক্ষেপ করে কলকাতা পুলিশ। তার বিরুদ্ধে মামলা করা হয়। এমনকি জামা খুলিয়ে থুতু পরিস্কার করার উদাহরণও রয়েছে। কিন্তু কিছুতেই হুঁশ ফিরছে না। তাই এবার আরও কড়া পদক্ষেপ। থুতু ফেলে যেতে হতে পারে শ্রীঘরে! এমনই ইঙ্গিত দিয়েছেন পুলিশ কমিশনার।

Previous articleকলকাতা মেডিকেল কলেজ বৃহস্পতিবার থেকে পূর্ণাঙ্গ করোনা হাসপাতাল, জানালেন মুখ্যমন্ত্রী
Next articleদিলীপের দাবি, পরিযায়ী শ্রমিকদের নিয়ে রাজনীতি করছে রাজ্য