আজাদ কাশ্মীরের আবহাওয়ার পূর্বাভাস দিয়ে অন্যায় করেছে ভারত: পাকিস্তান

গত মঙ্গলবার থেকে ভারতীয় আবহাওয়া দফতরের জম্মু-কাশ্মীর সাব ডিভিশনকে জম্মু-কাশ্মীর, লাদাখ, গিলগিট-বালটিস্তান এবং মুজফফরাবাদ সাব ডিভিশন নামে উল্লেখ করা হচ্ছে। তথাকথিত আজাদ কাশ্মীরের আবহাওয়ার পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। এই ঘটনায় ক্ষুব্ধ পাকিস্তান। এ বিষয়ে ইতিমধ্যে বিবৃতি দিয়েছে পাকিস্তানের বিদেশমন্ত্রক।

ওই বিবৃতিতে পাকিস্তান উল্লেখ করেছে, আজাদ কাশ্মীরের আবহাওয়ার পূর্বাভাস দিয়ে বেআইনি কাজ করছে ভারত। সে দেশের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আয়েশা ফারুকি বলেন, “গতবছর ভারত ভুয়ো রাজনৈতিক ম্যাপ প্রকাশ করেছিল। এখন যা চেষ্টা করছে সেটাও বেআইনি এবং অবাস্তব।রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে। ভারত এই পদক্ষেপে জম্মু-কাশ্মীরের বিতর্কিত চরিত্র বদলাবে না।”

পাকিস্তানের সুপ্রিম কোর্ট গিলগিট-বালটিস্তানে ভোট করানোর অনুমতি দেয় পাকিস্তানের ফেডারেল সরকারকে। সেখানে অস্থায়ী সরকার গঠনেরও অনুমতি দেওয়া হয়। এই সিদ্ধান্তের বিরোধিতা করে ভারতের বিদেশমন্ত্রক। এরপরই সিদ্ধান্ত নেওয়া হয় এবার থেকে ‘আজাদ কাশ্মীর’-এর আবহাওয়ারও পূর্বাভাস দেওয়া হবে। জানা গিয়েছে, এই পরিকল্পনার মাথায় রয়েছেন, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

Previous articleপারিবারিক অশান্তি: স্ত্রী-কন্যাকে পিটিয়ে খুনের অভিযোগ
Next articleআলিপুরদুয়ার জেলা প্রশাসনের উদ্যোগে করোনা নিয়ে সচেতনামূলক প্রচার