ভয়ঙ্কর গতিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আমফান’

পূর্বাভাস অনুযায়ী,বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে শনিবার বিকেলেই। ভয়ঙ্কর গতিতে রাজ্যের দিকেই এগিয়ে আসার কথা এই ঘূর্ণিঝড় আমফানের ( এই নাম দিয়েছে তাইল্যান্ড )। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবারের মধ্যেই রাজ্যে আছড়ে পড়তে চলেছে এই ঘূর্ণিঝড়।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শনিবার বিকেলের মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই নিম্নচাপ। রবিবার থেকে তার শক্তি আরও বাড়বে। প্রথমে এই ঘূর্ণিঝড় উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে। রবিবারের পর থেকে ঘূর্ণিঝড় দিক পরিবর্তন করে উত্তর-উত্তর পূর্ব দিকে ক্রমশ এগিয়ে যাবে। মঙ্গলবার এই ঘূর্ণিঝড়ের গতিবেগ সর্বোচ্চ ১৭০ থেকে ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে। অবশ্য স্থলভাগে আছড়ে পড়ার আগে কিছুটা শক্তি হ্রাস করবে এই ঘূর্ণিঝড়। কিন্তু তারপরেও যা ক্ষমতা থাকবে তাতে রাজ্য, বিশেষ করে দক্ষিণবঙ্গে ভারী ঝড়-বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে গভীর নিম্নচাপটি দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। মঙ্গলবার থেকে এর প্রভাবে বাংলার উপকূল সংলগ্ন জেলা অর্থাৎ কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারি থেকে অতি ভারি বৃষ্টির সম্ভাবনা।

 

Previous articleসোমবার থেকে আধ ঘণ্টা অন্তর সরকারি বাস
Next articleবামেদের আপত্তির জেরে বিজ্ঞপ্তি জারি করে সরানো হল তৃণমূল কাউন্সিলরদের, শিলিগুড়িতে প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান অশোক ভট্টাচার্য