প্যাকেজ ৩.২২ লক্ষ কোটির, অর্থমন্ত্রীকে চ্যালেঞ্জ কংগ্রেসের, হিসাব দিন ২০ লক্ষ কোটির

“সব যোগ করলেও কিছুতেই ২০ লক্ষ কোটি টাকা হচ্ছে না৷ ৫ দফায় মোট ৩.২২ লক্ষ কোটি টাকার হিসাব পাওয়া যাচ্ছে৷ তাহলে অবশিষ্ট টাকার প্যাকেজ কোথায় গেলো ?”

রবিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পঞ্চম তথা শেষ দফার প্যাকেজ ঘোষণার পর এই প্রশ্ন তুলেছে কংগ্রেস৷ রবিবার কংগ্রেস মুখপাত্র আনন্দ শর্মা বলেছেন, “প্রধানমন্ত্রী যাকে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ বলছেন, কিন্তু আসলে তার পরিমাণ ৩.২২ লক্ষ কোটি টাকা৷”

শর্মা চ্যালেঞ্জ ছুঁড়ে বলেন, “আমি অর্থমন্ত্রীকে জিজ্ঞাসা করছি, প্রধানমন্ত্রীর ঘোষণার সঙ্গে প্যাকেজের পরিমাণে ফারাক রয়েছে৷ সরকার আমার এই বক্তব্য ভুল প্রমাণ করুক৷ আমি চ্যালেঞ্জ করছি, আমার পেশ করা পরিসংখ্যান প্রমাণ করতে আমি অর্থমন্ত্রীর সঙ্গে বিতর্কের জন্য প্রস্তুত রয়েছি”।

কংগ্রেসের অভিযোগ, “প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, GDP- র ১০ % বরাদ্দ করা হচ্ছে। অথচ, হিসাব বলছে GDP- র মাত্র ১.৬ শতাংশ বরাদ্দ করা হয়েছে। আনন্দ শর্মা বলেছেন, অর্থনীতিকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রীর উচিত ছিল গরিব এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের হাতে নগদ জোগান দেওয়া। অথচ, ঘোষিত প্যাকেজে তার কোনও সুস্পষ্ট পরিকল্পনাই নেই।
কংগ্রেসের অভিযোগ,
“পরিযায়ী শ্রমিকদের নিজের রাজ্যে ফেরাতে কেন্দ্রীয় সরকারের কাছে কোনও সুনর্দিষ্ট পরিকল্পনাই ছিল না। যে কারণে তাঁরা পায়ে হেঁটে বাড়ি ফেরার তাগিদে রাস্তায় নেমে দুর্ঘটনার শিকার হচ্ছেন। এ ব্যাপারে দেশের মানুষের কাছে সরকারকে জবাবদিহি করতে হবে।

Previous articleআমডাঙা জোড়া খুন: স্ত্রীয়ের ওপর শারীরিক নির্যাতনের প্রতিশোধ নিতেই গুলি চালিয়েছিল পুলিশকর্মী!
Next articleআয়লা-বুলবুলের চেয়েও মারাত্মক হতে চলেছে আমফান!