এক সঙ্গে ২৫০ জন ভিডিও কনফারেন্স করার সুযোগ, নতুন অ্যাপ আনল গুগল

করোনার আবহে বিশ্বজুড়ে চলছে অনলাইনে পড়াশোনা, অনলাইনে মিটিং আরও কত কি। কিন্তু এসব করার জন্য অবশ্যই দরকার একটি সুরক্ষিত ভিডিও কনফারেন্সের অ্যাপ। আর সেই চাহিদা মেটাতে Google নিয়ে এসেছে একটি দুর্দান্ত অ্যাপ । এর মাধ্যমে সর্বাধিক ২৫০ জন এক সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারবেন।
গুগলের নতুন এই ভিডিও কনফারেন্সের অ্যাপটির নাম ‘Google Meet’। এই অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যায় । এই অ্যাপটি ২০১৭ সালের ৯ মার্চ থেকেই গুগল প্লে স্টোরে রয়েছে। তবে বর্তমান পরিস্থিতির চাহিদা অনুযায়ী অ্যাপটিকে নতুনভাবে ডেভলপ করেছে Google। আর সেটি তারা লঞ্চ করেছে ১লা মে থেকে। এই অ্যাপ ব্যবহার করার জন্য কোনও রকম খরচ করতে হবে না ব্যবহারকারীদের।
Google Meet অ্যাপ ল্যাপটপ বা ডেক্সটপ অথবা স্মার্টফোন থেকেও খুব সহজে ব্যবহার করা যাবে। কম্পিউটার থেকে ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের যেতে হবে https://meet.google.com/ ওয়েব পোর্টালে। আর স্মার্টফোন থেকে ব্যবহার করার জন্য গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে।
অ্যাপটি ডাউনলোড অথবা ওই লিঙ্কে যাওয়ার পর নতুন করে কোনও রকম অ্যাকাউন্ট করারও প্রয়োজন নেই। আপনার ইমেইল আইডি থেকেই লগইন করা যাবে।
এরপর ভিডিও কলিং শুরু করার জন্য ‘New Meeting’ অপশনে ক্লিক করতে হবে। আর সেই মিটিংয়ের লিঙ্ক আপনি যাদেরকে পাঠাবেন তারা অনায়াসে জয়েন করতে পারবে। পাশাপাশি অন্য কেউ যদি মিটিং আগে থেকে শুরু করে থাকেন তাহলে তিনি যে লিঙ্ক আপনাকে পাঠাবেন সেই লিঙ্কের মাধ্যমে আপনি সেই মিটিংয়ে জয়েন করতে পারবেন।
মিটিংয়ের লিঙ্ক আপনি হোয়াটসঅ্যাপ, ইমেইল অথবা অন্য যে কোনও মাধ্যমে আপনার পরিচিতদের পাঠাতে পারবেন।
যেহেতু এই অ্যাপটি Google দ্বারা পরিচালিত তাই সুরক্ষার বিচারে অনেক গুণ এগিয়ে অন্যান্য যে কোনও অ্যাপের তুলনায়।
এই অ্যাপের সবথেকে বড় সুবিধা হল আপনি আপনার কম্পিউটার অথবা স্মার্টফোনের স্ক্রিন অনায়াসে মিটিংয়ে থাকা ব্যক্তিদের দেখাতে পারবেন ‘Present Screen’ এর মাধ্যমে। এই অপশনটি আপনি মিটিং চলাকালীন মেনুতে পাবেন।
এই অ্যাপ ব্যবহার করার জন্য নতুন করে কোনওরকম অ্যাকাউন্ট করার ঝামেলা থাকছে না।

Previous articleলকডাউনের মেয়াদ ৩১ মে পর্যন্ত বাড়ালো মহারাষ্ট্র ও তামিলনাড়ু
Next articleচরম সতর্কতার মাঝে মধ্যশিক্ষা পর্ষদ অফিসে চরম ব্যস্ততা