নিজেদের খরচে ঝাড়খণ্ডের পর এবার বিহার থেকে রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরালো কংগ্রেস

সর্বভারতীয় সভানেত্রী সোনিয়া গান্ধীর নির্দেশে এ রাজ্য থেকে যেমন আটকে থাকা ভিন রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর বন্দোবস্ত করা হচ্ছে, ঠিক একইভাবে দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা এ রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর ব্যবস্থা করছে সংশ্লিষ্ট রাজ্যগুলির প্রদেশ কংগ্রেস কমিটি।

তারই অঙ্গ হিসেবে আজ, সোমবার অসম থেকে বাংলার ১২৫ জন পরিযায়ী শ্রমিককে নিয়ে ৫টি বাস এসে পৌঁছালো রাজ্যে। সামাজিক দূরত্ব এবং সব ধরনের নিয়মবিধি বজায় রাখার ব্যাপারে গুরুত্ব আরোপ করার স্বার্থেই ওই ৫টি বাসে সংখ্যায় কিছু কম মানুষ ফিরতে পারলেন ঘরে।

আজ এসে পৌঁছানো পরিযায়ী শ্রমিকরা মূলত কলকাতা, মালদা, মুর্শিদাবাদে নিজ নিজ জেলায় পৌঁছেও গেছেন। সেখানে তাঁদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষাও করা হয়েছে।পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে সমস্ত বিষয়টি এদিন তদারকি করেন রাজ্য যুব কংগ্রেসের সহ-সভাপতি রোহন মিত্র।

প্রদেশ কংগ্রেসের দাবি, রাজ্য সরকার পরিযায়ী শ্রমিকদের ঘরে ফিরিয়ে আনার ব্যাপারে ট্রেনের ব্যবস্থার আবেদন-সহ তাদের কোনও কথাতেই কর্ণপাত করেননি। ফলে এই বিপুল ব্যয়ভার বহন করেই পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসকে বাসে করে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর ব্যবস্থা করতে হচ্ছে।

প্রসঙ্গত, এর আগে ঝাড়খণ্ড থেকে বাসে করে এ রাজ্যের একদল পরিযায়ী শ্রমিককে ঘরে ফিরিয়েছে প্রদেশ কংগ্রেস। এবং এ রাজ্য থেকে মহারাষ্ট্রের নাগপুরের পরিযায়ী শ্রমিকদের ফেরার ব্যবস্থা করেছে প্রদেশ কংগ্রেস। যার পুরো খরচ বহন করছে তারাই।

Previous articleমুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় রাজ্যে আটকে থেকে বিহারের পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরালো স্বেচ্ছাসেবী সংগঠন
Next articleঅফিসে ৫০% কর্মী নিয়ে কাজ